বিলাসবহুল হোটেলে থাকার প্রস্তাব বয়কট করল লিভারপুল

কাতারের রাজধানী দোহারের একটি বিলাসবহুল হোটেলে থাকার প্রস্তাব বয়কট করল লিভারপুল। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে তুলে ইংলিশ জায়ান্টরা এ প্রস্তাব ফিরিয়ে দেয়।

জানা গেছে, চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ আসরে শিরোপা জেতায় ফিফা ক্লাব বিশ্বকাপের ম্যাচ খেলতে ডিসেম্বরে কাতারে যাবে লিভারপুল। এই সফরে দোহায় অবস্থিত বিলাসবহুল হোটেল ‘মার্সা মালাস কেম্পিনস্কি’তে থাকার প্রস্তাব দেওয়া হয় দলটিকে। কিন্তু ২০১৮ সালে ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’র এক অনুসন্ধানে হোটেল ‘মার্সা মালাসের কিছু গোপন সত্য বেরিয়ে আসলে ফিফা এবং কাতারর কর্তৃপক্ষকে এ সিদ্ধান্ত জানিয়ে দেয় লিভারপুল।

ওই অনুসন্ধান রিপোর্টে বলা হয়েছিল, হোটেলটিতে যেসব অভিবাসী কাজ করেন তাদের প্রাপ্য বেতন-ভাতা দেওয়া হয় না। আর তাদের কর্মঘণ্টাও স্বাভাবিকের চেয়ে অনেক বেশি, যা শ্রম আইনের পরিপন্থী।

এ ব্যাপারে ‘দ্য অ্যাথলেটিক’র এক রিপোর্টে দাবি করা হয়েছে, হোটেলটিতে অবস্থান না করার সিদ্ধান্ত এরইমধ্যে ফিফা এবং কাতার কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছে লিভারপুল। ইংলিশ জায়ান্টদের পক্ষ থেকে কাতারের মূল ভূখণ্ডে অবস্থিত একটি হোটেল বেছে নেওয়ার কথা জানানো হয়েছে। যেখানে কোনো মানবাধিকার লঙ্ঘনজনিত সমস্যা নেই।