ভিয়েতনাম থেকে এলো ২৭ হাজার টন চাল

ভিয়েতনাম থেকে ২৭ হাজার টন চাল নিয়ে এবার এমভি ট্যাক্স নামের আরেকটি জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসেছে। ১৯ জুলাই আসার কথা থাকলেও নির্ধারিত সময়ের দুই দিন আগে সোমবার (১৭ জুলাই) ভোরে বন্দরের বহির্নোঙরে প্রবেশ করে জাহাজটি। বন্দর সূত্র জানায়, কাস্টমসের যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে বহির্নোঙরে জাহাজটি থেকে কিছু চাল খালাস করা হবে। পরে জেটিতে প্রবেশ করবে জাহাজটি।

এর আগে বৃহস্পতিবার সকাল সোয়া ১১টায় ভিয়েতনাম থেকে চাল নিয়ে আসা প্রথম জাহাজটি বন্দরের বহির্নোঙরে প্রবেশ করে। এতে ২০ হাজার টন চাল ছিল। সূত্র জানায়, এমভি ভিসাদ নামের এই জাহাজটি এখনো বহির্নোঙরে রয়েছে। এটি থেকে ছোট লাইটারেজ জাহাজের মাধ্যমে চাল খালাসের কাজ চলছে। আড়াই হাজার টন চাল খালাসের পর জাহাজটি মঙ্গলবার জেটিতে প্রবেশ করবে।

শিপিং এজেন্ট ইউনি শিপের ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসাইন জানান, চলমান খাদ্য সংকট নিরসনে ভিয়েতনাম থেকে মোট আড়াই লাখ টন চাল আমদানি করা হচ্ছে। এর মধ্যে প্রথম দফায় দেড় লাখ টন চাল আনা হচ্ছে। ২০ হাজার টন চাল নিয়ে প্রথম জাহাজটি আসার কয়েকদিন পর ২৭ হাজার টন চাল নিয়ে দ্বিতীয় জাহাজটিও সোমবার এসে পৌঁছেছে। অপর জাহাজটি ২২ জুলাই এসে পৌঁছাবে।