ভয়ানক নবম গ্রহ নিয়ে মুখ খুলছেন বিজ্ঞানীরা


সৌরজগতে গ্রহের সংখ্যা আসলে কত? প্লুটোকে বামন গ্রহ আখ্যা দেয়ার আগে সংখ্যাটা ৯ বলেই ধরা হতো। পরে অবশ্য সৌরজগতের মোট গ্রহের সংখ্যা আবারও দাঁড়িয়েছিল ৮’এ। কিন্তু খোদ বিজ্ঞানীদের একটি মহল নতুন আরও একটি গ্রহের দাবি গত কয়েক বছর ধরেই করছিলেন। যাকে মায়া সভ্যতা নিবিরু গ্রহ নামে ডেকেছিল। আর হালের বিজ্ঞানীরা যাকে প্ল্যানেট এক্স বা প্ল্যানেট নাইন বলছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ইনডিপেনডেন্ট’’এর প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, জ্যোতির্বিজ্ঞানীরা আজ থেকে প্রায় ৩ বছর আগেই বিশাল এক গ্রহাণুর সন্ধান পাওয়ার দাবি করেছিলেন। যার নাম রাখা হয়েছিল, ২০১৫বিপি৫১৯!

গ্রহাণুটির গতিবিধি পর্যবেক্ষণ করে জ্যোতির্বিজ্ঞানীদের কাছে ক্রমেই কিছু বিষয় স্পষ্ট হচ্ছিলো। কেননা ওই গ্রহাণুর গতিবিধিতে কিছু অস্বাভাবিকত্ব তারা খেয়াল করেছিলেন। নেপচুনের থেকেও বহু দূরে অবস্থিত প্ল্যানেট নাইন-এর উপস্থিতির ফলেই এমনটা হচ্ছিল বলে এখনও মনে করছেন গবেষকেরা।

ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা সম্প্রতি জানিয়েছেন, নেপচুনের থেকেও বহু দূরের একটি কক্ষপথে অবস্থান করছে রহস্যময় প্ল্যানেট নাইন। তবে তা গতিপথ পরিবর্তন করছে। এগিয়ে আসছে পৃথিবীর দিকে!

প্ল্যানেট নাইন বা নিবিরু সম্পর্কে গবেষকরা জানিয়েছেন, আয়তনে পৃথিবীর প্রায় ১০ গুণ গ্রহটি অত্যন্ত অন্ধকার। গ্রহটি এতোটাই অন্ধকারাচ্ছন্ন যে, সন্ধান পেলেও তাকে পর্যবেক্ষণ করা সহজ হচ্ছে না।