মহানবীকে কটূক্তির অভিযোগ, জবির সেই শিক্ষার্থী আটক


সোশ্যাল মিডিয়া ফেসবুকে হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তি করার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফরহাদ হোসাইন ফাহাদকে আটক করেছেন পুলিশ। ফরহাদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ১৩তম ব্যাচের ছাত্র। ক্যাম্পাস পরিচয়পত্র নম্বর (বি ১৭০১০১০৩৬)।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) রাতে অভিযান চালিয়ে কোতোয়ালি থানা পুলিশ তাকে আটক করে। অবশ্য গ্রেপ্তারের পূর্বে ফরহাদ তার ফেসবুক আইডি হ্যাক হয়েছিল ও তার নামে অন্য একটি আইডি খুলে এসব মন্তব্য করে ফাঁসানো হচ্ছিল বলে তিনি জানান।

গত ৩ এপ্রিল সময় টেলিভিশনের অনলাইনে ব্রুনাইয়ে মৃত্যুদণ্ড-সংক্রান্ত একটি সংবাদ প্রকাশিত হয়। এই নিউজে জবি শিক্ষার্থী ফরহাদ মন্তব্য করেন। এতে তিনি বলেন, ‘মহানবী যে অন্যান্য ধর্ম নিয়ে কটূক্তি করেছিল এবং অনুভূতিতে আঘাত দিয়েছিল সেটার বিচার কে করবে?’

এ ছাড়া গত ১৮ মার্চ ইসলাম ধর্ম এবং ফেরেশতাদের ব্যঙ্গ করে একটি পোস্ট দেন ফাহাদ। তার ওই পোস্টে বিভিন্ন আইডি থেকে কমেন্ট আসলে তাদের সঙ্গে তিনি অসৌজন্যমূলক কথাবার্তা বলেন। তাছাড়াও বিভিন্ন সময়ে তিনি ধর্ম নিয়ে কটূক্তি করে ফেসবুকে পোস্ট দিতেন। এরই পরিপ্রেক্ষিতে ফাহাদের ‘ফাঁসির’দাবিতে কয়েক দিন ধরে ক্যাম্পাসে মিছিল-সমাবেশ করে আসছিলেন জবির সাধারণ ছাত্ররা।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান বলেন, গতর‌াতে ফাহাদকে আমরা আটক করেছি। তিনি এখন কোর্টে আছেন।