মালালার অনুরোধে সাড়া দিলেন শাহরুখ খান


বলিউড সুপারস্টার শাহরুখ খান তাঁর অভিনয়, নাচ ও অনুষ্ঠান সঞ্চালনার দক্ষতা দিয়ে অসংখ্য ভক্তর মন জয় করেছেন। ‘কিং অব রোমান্স’ হিসেবে পরিচিত শাহরুখ শুধু সিনেমাই নয়, অসাধারণ বক্তৃতা দিয়েও মন কেড়েছেন।

২০১৬ সালে বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেওয়ার জন্য নিমন্ত্রণ পেয়েছিলেন শাহরুখ খান। তখন যেতে পারেননি। তবে এবার যাবেন বলে কথা দিলেন। আর কথা দেওয়ার পেছনে সবটুকু প্রশংসার দাবিদার সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী ও সমাজকর্মী মালালা ইউসুফজাই।

শাহরুখকে দুই বছর আগের সেই নিমন্ত্রণ স্মরণ করিয়ে দিয়েছেন মালালা।

২০১৬ সালে মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের লেডি মার্গারেট হলের অধ্যক্ষ অ্যালেন রাসব্রিজার শাহরুখ খানের উদ্দেশে একটি টুইট করেছিলেন। লিখেছিলেন, ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আমরা কি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে পারি? তারা তোমাকে ভালোবাসে (আমি অধ্যক্ষ)।’

দুই বছর পর অধ্যক্ষ ও শাহরুখকে সেই নিমন্ত্রণের কথা স্মরণ করিয়ে দিতে মালালা টুইটারে লিখেছেন, ‘এখনো অপেক্ষা করছি!’

কিং খান মালালার অনুরোধ শুনেছেন। উত্তরে বলেছেন, ‘নিশ্চিতভাবেই তা করতে ভালোবাসি এবং তোমার সঙ্গে দ্রুতই দেখা হবে। খুব খুব দ্রুত আমার টিম শিডিউল ঠিক করবে।’

বেশ পঠন-পাঠনের অধিকারী অভিনেতা শাহরুখ খান এর আগে যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের এডিনবুর্গ বিশ্ববিদ্যালয় ও সুইজারল্যান্ডে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে বক্তব্য দেন।

সংবাদমাধ্যম ‘মিড ডে’কে দেওয়া এক সাক্ষাৎকারে শাহরুখ খান বলেছিলেন, বক্তৃতা লিখতে তিনি সময় নেন। তাঁর বক্তব্য অন্য কেউ লিখে দিক, এটা তিনি পছন্দ করেন না। এ-ও বলেছিলেন, তিনি বলতে পছন্দ করেন। যখনই বক্তৃতার প্রস্তাব আসে, তিনি সবসময় সেটাকে ‘সুযোগ’ মনে করেন।

শাহরুখ খান এখন তাঁর পরবর্তী ‘জিরো’ ছবির শুটিং নিয়ে ব্যস্ত। আনন্দ এল রাই পরিচালিত এ ছবিতে তিনি প্রতিবন্ধীর ভূমিকায় অভিনয় করছেন। এ ছবিতে রয়েছেন ‘জব তক হ্যায় জান’ ছবির সহ-অভিনেতা আনুশকা শর্মা ও ক্যাটরিনা কাইফ। আগামী ২১ ডিসেম্বর ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।