যে ফল ও খাবারগুলো একসঙ্গে খেতে মানা

আমাদের প্রায় সকলেরই জানা আছে যে, আনারস এবং দুধ একসঙ্গে খেতে নেই। কারণ এর রয়েছে মারাত্মক সাইড এফেক্ট। এমনকি এর ফলে মৃত্যুও হতে পারে। তেমনি আরো কিছু ফল এবং সবজি রয়েছে যেগুলো এক সঙ্গে বা অন্য কোনো খাবারের সঙ্গে একত্রে খেলে বিপদ ঘটতে পারে। উদাহরণত, কমলা এবং গাজর একত্রে খাওয়া উচিত নয়। দুটি ফল আপনি তখনই একত্রে খেতে পারেন যদি সেগুলোতে কোনো এসিড না থাকে। যেমন তরমুজ, আপেল এবং বরই একত্রে খাওয়া যেতে পারে।

কিন্তু জাম্বুরা, লেবু, কমলা, ব্লুবেরি, আঙুর এবং কিউইস- এই ধরনের ফলগুলোতে রয়েছে সাইট্রিক এসিড। সুতরাং এসব ফল অন্য কোনো ফলের সঙ্গে একত্রে খেতে হলে সাবধানতা অবলম্বন করতে হবে।

রাস্পবেরি, আম, আপেল এবং স্ট্রবেরি সেমি-এসিডিক।

অ্যাভোকাডো, কাজু বাদাম, চীনা বাদাম, আখরোট এবং নারকেলে কোনো এসিড নেই। ফলে এগুলো একত্রে খাওয়ায় কোনো সমস্যা নেই।

আসুন জেনে নেওয়া যাক কোনো ফল ও খাবারগুলো একসঙ্গে খাওয়া পুরোপুরি নিষেধ:

দুধ+আনারস
দুধ এবং আনারস একসঙ্গে খেলে আপনি বমি, সংক্রমণ, ডায়রিয়া, মাথাব্যথা এবং এমনকি পাকস্থলীর ব্যথায় আক্রান্ত হতে পারেন। আনারসে থাকা ব্রোমালেইন এবং ল্যাকটিক এসিড একসঙ্গে মিশলে বিষক্রিয়া হয়।

গাজর+কমলা
আপনার যদি বদহজমের সমস্যা থেকে থাকে তাহলে এই দুটি খাবারের সমন্বয় অবস্থা আরো খারাপ করে তুলতে পারে। এর ফলে এসিড রিফ্লাক্স, বুক জ্বালাপোড়া এবং এমনকি কিডনি রোগও হতে পারে।

পুডিং+কলা
এই দুটি খাবার একত্রে খেলে হজমে সমস্যা হতে পারে। ফলে আপনি কিছু সময়ের জন্য মাথা ঘোরা বা দিশেহারা হয়ে পড়তে পারেন। এমনকি তা বিষাক্তও হতে পারে।

কলা+পেয়ারা
এ দুটি ফল একসঙ্গে খেলে বমি, মাথাব্যথা, রক্তের এসিডের মাত্রা বেড়ে যাওয়া জনিত বিকার এবং গ্যাস সমস্যা হতে পারে।

লেবু+পেঁপে
এই দুটি একসঙ্গে খেলে রক্তের হিমোগ্লোবিন সমস্যা সহ রক্তস্বল্পতার মতো সমস্যা তৈরি করতে পারে!

দুধ+কমলা
দুধ, কমলার জুস এবং খাদ্যশস্য একসঙ্গে খেলে বদহজম হতে পারে।

সবজি+ফল
সবজি এবং ফলমূল দুটোই স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু এক বসাতেই সেগুলো খাওয়া উচিত নয়। ফলে আছে সুগার যা হজম হতে দীর্ঘ সময় লাগে। ফলে একই সময়ে সবজি খেলে হজমের গতি ধীর হয়ে পড়তে পারে। সবজি হজমে দেরি হলে গ্যাস সমস্যা, ডায়রিয়া এবং মাথাব্যথাও হতে পারে।