যৌথ মালিকানায় বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ শুরু: তথ্যমন্ত্রী


বাংলাদেশ-ভারতের যৌথ মালিকানায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণের কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, এ কাজে ভারত সরকারও অর্থ বরাদ্দ করেছে।

আজ বুধবার সচিবালয়ে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর ওপর একটি ছবি নির্মিত হতে যাচ্ছে। এই ছবির পরিচালকের দায়িত্বে থাকছেন বিখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। এটি নিয়ে বাংলাদেশের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীর নেতৃত্বে তথ্যসচিবসহ সেখানে গিয়েছিল। সেখানে এ বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। বঙ্গবন্ধু ফিল্মের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। স্ক্রিপ্ট রাইটার আগামী সপ্তাহে বাংলাদেশে আসবেন এবং দুই সপ্তাহ থাকবেন।

তথ্যমন্ত্রী বলেন, যৌথ মালিকানা ও প্রযোজনার ছবিটিতে বাংলাদেশের ৬০ ভাগ এবং ৪০ ভাগ মালিকানা ভারত সরকারের। ইতোমধ্যে ভারতের পক্ষ থেকে প্রযোজনীয় অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে, কাজ শুরু হয়ে গেছে।

এ ছাড়াও বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো যাতে ভারতে দেখানো সম্ভবপর হয়, সেটি নিয়েও আলোচনা হয়েছে বলে জানান মন্ত্রী।

এ বিষয়ে তিনি বলেন, বিটিভি ভারতে দেখানোর ব্যাপারে গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। আমি এখনই এ ব্যাপারে বলতে চাই না, যেহেতু ভারতে নির্বাচন চলছে। কিন্তু খুব শিগগির আপনাদের সুসংবাদ দিতে পারব। সুসংবাদ তৈরি হয়ে আছে, ঘোষণা করতে চাই।