রিয়াল বেতিসকে রুখতে পারবে রিয়াল মাদ্রিদ?

স্প্যানিশ লা লিগায় নিজেদের দ্বিতীয় ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষকে সমীহ করেই ইতিবাচক ফুটবল খেলার প্রত্যয় জিদান শিষ্যদের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। অন্যদিকে, ইতালিয়ান সিরি আয় ফিওরেন্তিনার মুখোমুখি হবে ইন্টার মিলান। এ ম্যাচে জয় ছাড়া ভিন্ন কিছু ভাবছে না কন্তের দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১টায়।

লা লিগায় গেলো মৌসুমে বার্সাকে টপকে ৩৪তম ট্রফি ঘরে তোলে রিয়াল মাদ্রিদ। যদিও এবার শুরুটা মোটেই ভাল হয়নি জিদান শিষ্যদের। নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খায় বর্তমান চ্যাম্পিয়নরা। রিয়াল সোসিয়েদাদের সাথে গোলশূন্য ড্র করে লস ব্লাঙ্কসরা।

এবার রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ রিয়াল বেতিস। মৌসুমের শুরুটা দুর্দান্ত হয়েছে বেতিসের। গেলো দুই ম্যাচে জয় পেয়ে আত্মবিশ্বাসী পেল্লেগ্রিনির শিষ্যরা। অন্যদিকে, মৌসুমের প্রথম ম্যাচে সাদামাটা ফুটবল খেলে জিদানের দল। যেখানে রিয়ালের আক্রমণভাগ ছিল একেবারেই ছন্দহীন। তারপরও বেতিসের বিপক্ষে দলগত পারফরম্যান্স করে ঘুরে দাঁড়াতে মরিয়া লস ব্লাঙ্কসরা।

কাগজে কলমে কিংবা শক্তিমত্তার বিচারে রিয়াল বেতিসের চেয়ে অনেকটাই এগিয়ে রিয়াল মাদ্রিদ। পরিসংখ্যানও কথা বলছে তাদের পক্ষে। দু’দলের ৪৮ বারের দেখায় রিয়ালের ২৪ জয়ের বিপরীতে বেতিসের জয় মাত্র ১০টি। যদিও গত আসরে বেতিসের মাঠে ২-১ গোলের হারের তেঁতো স্বাদ পায় জিদান শিষ্যরা।

এদিকে, ইনজুরি কাটিয়ে অ্যাসেনসিও, লুকাস ভাসকেস ও হ্যাজার্ডের দলে ফেরার আভাস দিয়েছেন কোচ জিদান। যদিও যথেষ্ট অনুশীলন না করায় বেতিসের বিপক্ষে সাইড বেঞ্চে থাকবেন এই তিন ফুটবলার। তারপরও মদ্রিচ-বেনজেমা- রদ্রিগোর ওপর পূর্ণ আস্থা রেখেছেন জিদান।

রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেন, ‘রিয়াল বেতিসকে সমীহ করছি। লিগে তারা দারুণ খেলছে। যদিও আমাদের শুরুটা ভাল হয়নি। গেলো ম্যাচের ভুল শুধরে ইতিবাচক ফুটবল খেলতে চাই। ফুটবলারও সেরাটা দিতে মুখিয়ে আছে। জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে রিয়াল মাদ্রিদ।’

অন্যদিকে, ইতালিয়ান সিরি আয় ফিওরেন্তিনার মুখোমুখি হবে ইন্টারমিলান। নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামছে ইন্টার। আর তোরিনকে হারিয়ে জয় দিয়েই মিশন শুরু করে ফিওরেন্তিনা।

পরিসংখ্যান বলছে, দু’দলের ৫১ বারের দেখায় ইন্টার মিলানের ২৬ জয়ের বিপরীতে ফিওরেন্তিনার জয় ১২টি। যদিও সবশেষ তিন দেখায় পয়েন্ট ভাগাভাগি করে নেয় ইন্টার ও ফিওরেন্তিনা।

ইন্টারমিলান কোচ অ্যান্তনিও কন্তে বলেন, ‘জয় দিয়েই মৌসুম শুরু করতে চাই। ভিদাল দলের সঙ্গে যোগ দিয়েছে। সেই সাথে লুকাকু- মার্টিনেজরাও শতভাগ প্রস্তুত। যদিও ইউরোপা লিগে ট্রফি জিততে না পারাটা হতাশার ছিলো। তারপরও এ মৌসুমে ম্যাচ বাই ম্যাচ ভালো খেলতে চাই আমরা।’

গেলো মৌসুমে ৮২ পয়েন্ট নিয়ে রানার্সআপ হলেও, এবার শিরোপা জয়ের প্রত্যয় ইন্টার মিলানের।