লোকসভা ভোটে তৃণমূলের প্রার্থী হলেন যারা


ভারতের নির্বাচন কমিশন গত রোববার লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে। তারপর থেকেই ভারতের প্রতিটি রাজনৈতিক দলে শুরু হয়ে গেছে প্রার্থী তালিকা ঘোষণার তোড়জোড়। তবে ভারতের বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে কার্যত টেক্কা দিয়েই আজ মঙ্গলবার দুপুরে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস তাদের প্রার্থী তালিকা প্রকাশ করল।

মঙ্গলবার দক্ষিণ কলকাতার কালীঘাটে নিজের বাড়িতে সংবাদ সম্মেলন করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন রাজ্যের ৪২টি আসনের তৃণমূল প্রার্থীদের নাম। প্রার্থী তালিকা চূড়ান্ত করতে এদিন দুপুর থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতেই বৈঠক হয়। ১২ জনের নির্বাচনী কমিটির সদস্যদের পাশাপাশি বৈঠকে রাজ্যের সব জেলা সভাপতি উপস্থিত ছিলেন।

কালীঘাটে নিজ বাড়িতে দলের নির্বাচনী কমিটির বৈঠক শেষে প্রার্থী তালিকা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এবারের লোকসভা নির্বাচনে তৃণমূলের হয়ে মনোনয়ন পাবেন না গতবারের দিক্ষিণ কলকাতার যাদবপুর কেন্দ্রের সাংসদ সুগত বসু, মেদিনীপুরের সাংসদ অভিনেত্রী সন্ধ্যা রায়, ঝাড়গ্রামের সাংসদ উমা সোরেন ও বসিরহাটের সাংসদ ইদ্রিস আলী।

এবারের লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থীরা হলেন দার্জিলিং কেন্দ্র থেকে অমর সিংহ রাই, কোচবিহার থেকে পরেশচন্দ্র অধিকারী, জলপাইগুড়ি থেকে বিজয়চন্দ্র বর্মণ, আলিপুরদুয়ার থেকে দশরথ তিরকে, রায়গঞ্জ থেকে কানাইয়ালাল অগ্রবাল, বালুরঘাট কেন্দ্র থেকে অর্পিতা ঘোষ, মালদহ উত্তর কেন্দ্র থেকে মৌসম বেনজির নুর, মালদহ দক্ষিণ কেন্দ্র থেকে মোয়াজ্জেম হোসেন, মুর্শিদাবাদ থেকে আবু তাহের, জঙ্গিপুর থেকে খলিলুর রহমান, বহরমপুর থেকে অপূর্ব সরকার, কৃষ্ণনগর থেকে মহুয়া মৈত্র, রানাঘাট থেকে রুপালি বিশ্বাস, বনগাঁ কেন্দ্র থেকে মমতাবালা ঠাকুর, বসিরহাট কেন্দ্র থেকে অভিনেত্রী নুসরাত জাহান, বারাসত থেকে কাকলি ঘোষ দস্তিদার, ব্যারাকপুর থেকে দীনেশ ত্রিবেদী, দমদম থেকে সৌগত রায়, হাওড়া থেকে প্রসূন বন্দ্যোপাধ্যায়, উলুবেড়িয়া থেকে সাজদা আহমেদ, শ্রীরামপুর থেকে কল্যাণ বন্দ্যোপাধ্যায়, হুগলি থেকে রত্না দে নাগ, আরামবাগ থেকে অপরূপা পোদ্দার, কলকাতা উত্তর কেন্দ্র থেকে সুদীপ বন্দ্যোপাধ্যায়, কলকাতা দক্ষিণ কেন্দ্র থেকে মালা রায়, যাদবপুর কেন্দ্র থেকে অভিনেত্রী মিমি চক্রবর্তী, ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়, জয়নগর থেকে প্রতিমা মণ্ডল, মথুরাপুর থেকে চৌধুরী মোহন জাটুয়া, মেদিনীপুর থেকে মানস ভুঁইয়া, তমলুক কেন্দ্র থেকে দিব্যেন্দু অধিকারী, ঘাটাল কেন্দ্র থেকে অভিনেতা সাংসদ দীপক অধিকারী (দেব), ঝাড়গ্রাম থেকে বীরবাহা সরেন, পুরুলিয়া থেকে মৃগাঙ্ক মাহাতো, বিষ্ণুপুর থেকে শ্যামল সাঁতরা, বাঁকুড়া থেকে সুব্রত মুখোপাধ্যায়, আসানসোল থেকে অভিনেত্রী সাংসদ মুনমুন সেন, বর্ধমান-দুর্গাপুর থেকে মুমতাজ সংঘমিতা, বর্ধমান পূর্ব থেকে সুনীল মণ্ডল, বীরভূম থেকে অভিনেত্রী সাংসদ শতাব্দী রায় ও বোলপুর থেকে অসিত মাল।