শাহজালাল বিমানবন্দরে ৪৮টি সোনার বারসহ আটক ২


শারজাহ থেকে আসা দুই চীনা নাগরিকের কাছ থেকে ৪৮টি সোনার বার উদ্ধার করেছে ঢাকা কাস্টম হাউস। এ সময় তাদের আটক করা হয়। আজ বুধবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের নিকট থেকে এ সোনা উদ্ধার করা হয় বলে জানিয়েছেন ঢাকা কাস্টম হাউসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী।

আটক যাত্রীরা হলেন-চ্যান জিফা (২৯) ও ডিং শো শ্যাং (৩৫)।

অথেলা চৌধুরী বলেন, বোর্ডিং ব্রিজ এলাকায় টহলে থাকা প্রিভেন্টিভ দলের সদস্যরা শারজাহ থেকে সকাল ৯টায় আগত এয়ার এরাবিয়ার ফ্লাইটের দুই চীনা যাত্রীকে ৯ নম্বর বোর্ডিং ব্রিজের নিকট থেকে অনুসরণ করেন। পরবর্তীতে গ্রিন চ্যানেল অতিক্রমের পর তাদের নিকটে শুল্ক-কর আরোপযোগ্য কোনও পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তারা অস্বীকার করেন। তবে তাদের সঙ্গে থাকা লাগেজসমূহ স্ক্যানে দেওয়া হলে তার মধ্যে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায় এবং উভয়ের ব্যাগ খুলে একই ধরনের এবং ‘গিপাস’ ব্র্যান্ডের দুটি ‌সোলার হোম সিস্টেম পাওয়া যায়। পরে ওই সোলার সিস্টেমের অভ্যন্তরের ব্যাটারি খুলে ১০ তোলা ওজনের ২৪টি করে মোট ৪৮টি সোনার বার পাওয়া যায়।

তিনি জানান, কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে দুই যাত্রীকে বিমানবন্দর থানায় সোপর্দ করা হয়েছে।