শ্রীলঙ্কায় একই ভেন্যুতে দুই টেস্ট খেলবে বাংলাদেশ

আগামী এপ্রিলে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ। সূচি পুরোপুরি ঠিক না হলেও আনুমানিক এপ্রিলের মাঝামাঝি হবে এই সফর। সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। আর দুটি ম্যাচই হবে এক ভেন্যুতে।

এ ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমাদের সঙ্গে শ্রীলঙ্কা বোর্ডের যোগাযোগ হচ্ছে। তাতে এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়ানশিপের যে দুটি ম্যাচ আছে, সেটি চূড়ান্ত হয়েছে। দুটি টেস্ট ম্যাচ এক ভেন্যুতে হবে। আশা করি এপ্রিলের ১২-১৫ তারিখের মধ্যে যেকোনো একটা সময় বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে যাবে।’

বাংলাদেশের এই লঙ্কা সফর হওয়ার কথা ছিল গত বছর জুলাইতে। করোনায় স্থগিত হওয়ার পর গত বছর সেপ্টেম্বরে ফের যাওয়ার কথা ছিল। কিন্তু কোয়ারেন্টিন ইস্যুতে সেবার আর আলো দেখেনি সিরিজটি। এখন নতুন করে যখন সফরটি নিয়ে কথা হচ্ছে, তখন প্রশ্ন উঠছে কোয়ারেন্টিন ইস্যু নিয়েও। এ ব্যাপারে সুজন বলেন, ‘আমাদের জানা মতে শ্রীলঙ্কায় কোভিডের অবস্থা আগে থেকে উন্নতি করেছে। এর মধ্যে ইংল্যান্ড দল শ্রীলঙ্কা সফর করে গেছে। আমাদের বলা হয়েছে, ইংল্যান্ডকে যে ধরনের বিধি মেনে চলতে হয়েছে, আমাদেরও তাই করতে হবে।’

এদিকে শ্রীলঙ্কা সফরের আগে নিউজিল্যান্ডে যাচ্ছে বাংলাদেশ। আগামী ২৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। সফরে বিশ্বকাপ সুপার লিগের অধীনে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

আগামী ২০ মার্চ থেকে ওয়ানডে দিয়ে শুরু হবে নিউজিল্যান্ড সিরিজ। সিরিজের পরের দুই ওয়ানডে হবে ২৩ ও ২৬ মার্চ। সিরিজের প্রথম ওয়ানডে হবে ডানেডিনে, দ্বিতীয়টি হবে ক্রাইস্টচার্চে আর শেষটি হবে ওয়েলিংটনে।

এই ক্রাইস্টচার্চে সবশেষ নিউজিল্যান্ড সফরে খেলার কথা ছিল বাংলাদেশের। ওই টেস্টের আগে ক্রাইস্টচার্চের একটি মসজিদে হামলা হলে টেস্ট সিরিজের মাঝপথে দেশে ফিরে আসে বাংলাদেশ দল।

আসন্ন সফরে ২৮ মার্চ থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের পরের দুটি টি-টোয়েন্টি হবে ৩০ মার্চ ও ১ এপ্রিল। প্রথম ম্যাচটি হবে হ্যামিল্টনে, দ্বিতীয়টি নেপিয়ারে, শেষটি অকল্যান্ডে।