‘সরকারের চ্যালেঞ্জ পুষ্টি ও নিরাপদ খাবার নিশ্চিত করা’


খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পর সরকার এখন পুষ্টি এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কাজ করছে-এ কথা জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘কৃষির উন্নতি ও দেশের সমৃদ্ধি অর্জনে রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। বর্তমান সরকারের চ্যালেঞ্জ পুষ্টি ও নিরাপদ খাবার নিশ্চিত করা। কৃষিমন্ত্রী হিসেবে তা আমার দায়িত্ব।’

আজ বুধবার ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে কৃষিবিদ দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। ২০০৮ সালের নির্বাচনে যে ইশতেহার আমরা দিয়েছিলাম সেখানেও কৃষির অগ্রাধিকার ওপরে ছিল। এখন পর্যন্ত সে ধারা অব্যাহত আছে।’

কৃষির উন্নতিতে বাংলাদেশের সমৃদ্ধি জানিয়ে ড. আব্দুর রাজ্জাক বলেন, এই লক্ষ্য অর্জনের জন্য দেশে একটি শান্তিপূর্ণ পরিবেশ দরকার। রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। কিন্তু এখনো আমরা দেখি যাদের ঘাড়ে পাকিস্তানি ভূত চেপে আছে, সেই স্বাধীনতাবিরোধীরা নানা ধরনের ষড়যন্ত্র করছে।

এ ছাড়াও জাতীয় ঐক্যফ্রন্টকে উদ্দেশ্য করে কৃষিমন্ত্রী বলেন, আমার বিশ্বাস তারা সংসদে আসবেন। ঐক্যফ্রন্ট তাদের ভুল বুঝতে পারবে। ভুল পথ থেকে সরে আসবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, কৃষিবিদ এম এ মান্নান এমপি, অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমেদ, কৃষিবিদ মো. ইয়াসিন আলী ও বাকৃবির প্রো-ভিসি প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান।