সামহোয়ারইন ব্লগ বন্ধ


বাংলা ভাষার প্রথম কমিউনিটি ব্লগ সামহোয়ারইন ব্লগ বন্ধ করে দিয়েছে সরকার। ‘জাতীয় স্বার্থ’ পরিপন্থী কর্মকাণ্ডের অভিযোগে এটি বন্ধ করা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

তবে ব্লগের লেখকরা বলেছেন, অসত্য তথ্যের ভিত্তিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নেতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে। এতে সচেতন লেখক ও নাগরিক হিসেবে তারা হতবাক।

ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে বা আইআইজিগুলোকে অশ্লীলতা ও জুয়ার ওয়েবসাইট বন্ধ করতে ১৭ ফেব্রুয়ারি একটি তালিকা পাঠায় বিটিআরসি।

ওই তালিকাতে সামহোয়ারইন ব্লগের নাম ঢুকিয়ে দেয়া হয়। ঠিক কী কারণে ব্লগটিকে ব্লক করার সিদ্ধান্ত নেয়া হলো, সে নিয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও পুলিশের সাইবার অপরাধ দমন বিভাগ কেউ পরিষ্কারভাবে কিছু বলছে না।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খান বলেন, ‘জাতীয় স্বার্থপরিপন্থী’ কর্মকাণ্ড করার দায়ে ব্লগটি ব্লক করে দেয়ার নির্দেশনা আসে। তার ভিত্তিতেই টেকনিক্যাল বডি হিসেবে বিটিআরসি তার কাজ করেছে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয় এবং পুলিশের সাইবার অপরাধ দমন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, ব্লগটি বন্ধের বিষয়ে তারা কিছু জানেন না।

এদিকে সামহোয়ারইন ব্লগ বন্ধের প্রতিবাদে ব্লগের ৩৩ লেখক একটি বিবৃতি দিয়েছেন। তারা বলেন, ব্লগটি বন্ধের হঠকারী সিদ্ধান্তে তারা স্তম্ভিত, মর্মাহত ও উদ্বিগ্ন বোধ করছেন।

লেখকরা আরও বলেন, সামহোয়ারইন ব্লগের অবদানকে যেখানে স্বীকৃতি ও মূল্যায়ন জানানো দরকার, সেখানে বিআরটিসি কেন এবং কোন উৎস থেকে তথ্য পেয়ে এই প্ল্যাটফর্মটিকে অশ্লীল হিসেবে চিহ্নিত করেছে, তা খতিয়ে দেখা প্রয়োজন।

এ সিদ্ধান্তের পেছনে কারও ব্যক্তিগত ক্ষোভ বা আক্রোশ কাজ করছে কিনা, তাও উন্মোচন হওয়া জরুরি।