সেই আমদানি সিনেমা নিয়ে বিপত্তিতে শাকিব!


ঈদ আসলেই সিনেমা মুক্তি নিয়ে শুরু হয় তোড়জোড়। এবারো তার ব্যতিক্রম নয়। প্রতিবছর শাকিব খান অভিনীত একাধিক সিনেমা মুক্তি পেয়ে থাকে। কিন্তু আমদানি সিনেমা নিয়ে বিপত্তিতে পড়েছেন শাকিব খান!

ঢাকার প্রেক্ষাগৃহে গত কয়েক বছর ধরে দেশীয় সিনেমার পাশাপাশি বড় বাজেটের যৌথ প্রযোজনার সিনেমা ঈদসহ বিভিন্ন উৎসবে মুক্তি পেয়ে আসছে। সাফটা চুক্তির মাধ্যমে ভারতীয় বাংলা সিনেমা মুক্তি দেয়ার বিরুদ্ধে আন্দোলনে ফেটে পড়েছিলে চলচ্চিত্রাঙ্গনের মানুষ। এছাড়া ঈদে যৌথ প্রযোজনার সিনেমা ‘বাদশা’ ও ‘নবাব’ মুক্তি না দেয়ার জন্য আন্দোলনে নেমেছিল চলচ্চিত্রের ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘চলচ্চিত্র পরিবার’। এ নিয়ে রাজপথে মিছিল, সেন্সর বোর্ডের সামনে অবস্থান ধর্মঘট, এমনকি সেন্সর বোর্ডের সদস্য ও হল মালিক সমিতির সভাপতি নওশাদকে শারীরিকভাবে লাঞ্ছিত করার মতো ন্যাক্কারজনক ঘটনাও ঘটেছিল। এরপর চলচ্চিত্রাঙ্গন দুই ভাগে বিভক্ত হয়ে যায়। এ সময় শাকিব খান সিনেমা মুক্তির পক্ষে অবস্থান নেয়। এবার সেই বিদেশি সিনেমা যেন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে শাকিব খানের!

গত ঈদুল ফিতরে শাকিব খান অভিনীত ‘ভাইজান এলো রে’ ও জিৎ অভিনীত ‘সুলতান’ নামের দুটি সিনেমা সাফটা চুক্তির মাধ্যমে বাংলাদেশে মুক্তি দেয়ার পায়তারা করেছিল। তখন আপিল বিভাগ রায় দেন— ঈদুল ফিতর, ঈদুল আযহা, পূজা ও পয়লা বৈশাখে যৌথ প্রযোজনার সিনেমা ছাড়া ভারতীয় বাংলা, হিন্দি, পাকিস্তানিসহ বিদেশি কোনো সিনেমা দেশে আমদানি, প্রদর্শন ও বিতরণ করা যাবে না।

এদিকে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সিনেমা আমদানি করার পেছনে অন্য কারণ খুঁজেছেন ফিল্ম পাড়ার অনেকে। কেউ কেউ মনে করছেন, শাকিব খানকে ঠেকাতেই জিতকে নিয়ে আসছেন সেলিম খান। এদিকে শাকিব খান অভিনীত ‘শাহেনশাহ’ সিনেমাটি সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। শাপলা মিডিয়া প্রযোজিত এই সিনেমা মুক্তি না দিয়ে ওপার বাংলার জিৎ অভিনীত ‘শেষ থেকে শুরু’ সিনেমাটি আমদানির প্রস্তুতি নিচ্ছেন সেলিম খান। এছাড়াও এই প্রযোজনা প্রতিষ্ঠানের ‘প্রেম চোর’ নামে অন্য একটি সিনেমার শুটিং শেষ করে মুক্তির অপেক্ষায় রয়েছে।

বিষয়টি নিয়ে চলচ্চিত্র পাড়ায় গুঞ্জন উঠেছে, শাকিব খানকে টেক্কা দিতেই জিতের সিনেমা বাংলাদেশে মুক্তি দিচ্ছেন শাপলা মিডিয়া। চলচ্চিত্র সংশ্লিষ্টরা প্রশ্ন তুলেছেন, নিজের হাউসের সিনেমা মুক্তি না দিয়ে কেন আমদানি করা সিনেমা মুক্তি দিচ্ছে? নাম প্রকাশে অনইচ্ছুক এক নির্মাতা এ প্রসঙ্গে বলেন, ‘শাকিব খানের সঙ্গে শাপলা মিডিয়ার সম্পর্ক ভালো যাচ্ছে না। তাই শাকিবকে টেক্কা দিতে ওপার বাংলা থেকে আমদানি করে জিতের সিনেমা নিয়ে আসা হচ্ছে।’