হজমের সমস্যায় ভুগছেন? উপায় জানুন

কমবেশি প্রায় সবাই হজমের সমস্যায় ভোগেন। তৈলাক্ত বা মসলাজাতীয় খাবার বেশি খেলে হজমের সমস্যা দেখা দেয়।

ভারতের সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হজমের সমস্যা সমাধানের জন্য কয়েকটি প্রাকৃতিক উপায় রয়েছে। অভ্যাসে বদল এনে হজমশক্তি বাড়িয়ে তোলা সম্ভব। আসুন, হজমের সমস্যা সমাধানে উপায়গুলো জেনে নেওয়া যাক—

খাবার চিবিয়ে খান

অনেকে খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলেন। এতে হজমের সমস্যা বাড়ে। তাই খাবার খাওয়ার সময় যতটা সম্ভব চিবিয়ে খাওয়া যায়, ততই হজমের জন্য ভালো।

শাকসবজি বেশি খান

শাকসবজি খেলে হজমের সমস্যা অনেকটা কমে আসে। কারণ, শাকসবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধিতে সহায়তা করে।

গ্রিন টি

হজমশক্তি বাড়ানো এবং হজম-সংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টির তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে। আদা চা-ও পান করতে পারেন।

ক্যালসিয়ামযুক্ত খাবার

ক্যালসিয়াম হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকর। ক্যালসিয়াম পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতে সহায়তা করে।

ঝাল খাবার

এক গবেষণায় দেখা গেছে, মরিচের ক্যাপসাইসিন হজমশক্তি ভালো করতে কার্যকর। খাবার বুঝে একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

প্রসেসড খাবার খাওয়া বন্ধ করুন

টিনজাত প্রসেসড খাবার খেলে হজমের সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। কারণ, খাবারগুলো যখন প্রসেস করা হয়, তখন অনেক কেমিক্যাল ব্যবহার করা হয়। প্রসেস করা খাবারের কারণে হজমের সমস্যার পাশাপাশি পরিপাকতন্ত্র কার্যক্ষমতা হারাতে পারে।