হিলি স্থলবন্দরে ৭ দিন আমদানি-রফতানি বন্ধ


শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সাতদিন বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

ভারতের হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশন এ সিদ্ধান্ত নিয়েছে।

তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।

অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সনজিৎ মজুমদার জানান, শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে ৫ থেকে ১১ অক্টোবর পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে সাতদিন বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টি ইতিমধ্যে বাংলাদেশের হিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনকে পত্র দিয়ে জানানো হয়েছে। আগামী ১২ অক্টোবর থেকে পুনরায় শুরু পণ্য আমদানি-রফতানি কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা নুর আমীন বলেন, ভারতের ব্যবসায়ীরা সাতদিন বন্ধের সিদ্ধান্ত নিলেও শুধুমাত্র পূজার দশমীর দিন (সরকারি ছুটি) কাস্টমস কার্যালয় বন্ধ থাকবে। এরপর থেকে অফিসিয়াল কাজকর্ম চলবে। আমাদের অতিরিক্ত ছুটি গ্রহণের কোনো সুযোগ নেই।

এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি মো. রফিকুজ্জামান জানান, হিলি ইমিগ্রেশন চেকপোস্ট সকল ধরনের সরকারি ও বেসরকারি ছুটির আওতামুক্ত থাকে। এ কারণে এই দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।