১০ টাকা কেজি দরে সারাদেশে চাল দিচ্ছে সরকার

বৃহস্পতিবার থেকে ১০ টাকা করে কেজি দরে চাল দিচ্ছে সরকার। অতি দরিদ্র ৫০ লাখ পরিবারকে ১০ টাকা করে প্রতি মাসে ৩০ কেজি চাল দেওয়া হবে। খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য অফিসার সুমন মেহেদী স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা করে (প্রতি কেজি) প্রতি মাসে ৩০ কেজি চাল বিতরণ করা হবে। মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই পাঁচ মাস চাল বিতরণ করা হবে। এই কর্মসূচির জন্য বছরে সাত লাখ ৫০ হাজার টন চাল দরকার হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ১০ টাকায় এ চালের পাশাপাশি আগামী রোববার থেকে সারা দেশে ওএমএসে (খোলা বাজারে বিক্রি) স্বল্প দামে চাল বিক্রয় শুরু করবে খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদপ্তর। প্রতি ডিলার এক টন করে চাল বরাদ্দ পাবে। একজন ব্যক্তি সর্বাধিক পাঁচ কেজি চাল ক্রয় করতে পারবে। প্রতি কেজি চালের মূল্য ধার্য করা হয়েছে ৩০ টাকা। ওএমএস কর্মসূচির আওতায় ১৭ টাকা কেজি দরে আটা বিক্রয় করছে খাদ্য অধিদপ্তর।

বর্তমানে সরকারের গোডাউনে প্রায় ১১ লাখ ১৩ হাজার মেট্রিক টন চাল এবং তিন লাখ ৬৮ হাজার মেট্রিক টন গম মজুদ আছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

গত ২২ ফেব্রুয়ারি খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম মার্চ মাস থেকে আবারও অতি দরিদ্র ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজি দরে চাল দেওয়ার ঘোষণা দেন।

এর আগে ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় হতদরিদ্রদের জন্য ‘খাদ্যবান্ধব কর্মসূচি’র উদ্বোধন করেছিলেন।