ভারত থেকে কাল দুপুরে বাংলাদেশে আসছে ২০ লাখ টিকা

বুধবার দেশের বাইরে প্রথম করোনা ভ্যাকসিন সরবরাহ করল ভারত। ভুটানকে দেওয়া হয়েছে দেড় লাখ ভ্যাকসিন। মালদ্বীপকে পাঠানো হয়েছে এক লাখ। নেপালেও যাচ্ছে ভারতের তৈরি টিকা। সেদেশটিতে পাঠানো হচ্ছে ১০ লাখ। আর বাংলাদেশে আসছে ২০ লাখ টিকা। আগামীকাল দুপুরের মধ্যে এই টিকা বাংলাদেশে পৌঁছাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামীকাল দুপুরের মধ্যেই ঢাকায় ভারতে তৈরি করা টিকা পৌঁছাচ্ছে। দুপুর সাড়ে ১২টায় ঢাকায় রাষ্ঠীয় ভবন পদ্মায় ভরতীয় হাইকমিশন বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের কাছে আনুষ্ঠানিকভাবে ২০ লাখ টিকা হস্তান্তর করবে। এই টিকা বন্ধুত্বের নিদর্শন হিসেবে বাংলাদেশকে উপহার দিচ্ছে ভারত। বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে এক টুইট বার্তায় এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, প্রতিবেশী সবগুলো দেশেই ভারত অক্সফোর্ডের তৈরি টিকা পাঠাচ্ছে। ভারত-বায়োটেকের টিকা শুধুমাত্র দেশেই ব্যবহার করা হচ্ছে। বুধবার ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগামী কিছুদিনের মধ্যেই ভারতে টিকাদান কেন্দ্রের সংখ্যা অনেক গুণ বাড়ানো হবে। এই মুহূর্তে ভারতে মোট টিকা দেওয়ার কেন্দ্র তিন হাজার ষাটটি। দিনে গড়ে একশোজন প্রতিটি সেন্টারে টিকা নিতে পারেন। এই সংখ্যাটাই কয়েকগুণ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।