৫০ ওভারের ম্যাচকে চার ইনিংসে করার পরামর্শ টেন্ডুলকারের

ওয়ানডে ক্রিকেটের জৌলুস ফেরাতে বড়সড় রদবদলের প্রস্তাব দিলেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। ৫০ ওভারের ম্যাচকে ২৫ ওভার করে মোট চার ইনিংসে করার পরামর্শ দিয়েছেন তিনি।

শচীন টেন্ডুলকার বলেন, ‘৫০ ওভারের ফর্ম্যাটে সবার আগে নজর দেওয়া উচিত। আমার মনে হয় ৫০ ওভারের ক্রিকেটের ফর্ম্যাট বদলানো দরকার। ৫০ ওভারকে ২৫ ওভারের দু’টি ইনিংসে ভেঙে দেওয়া উচিত। প্রতি ইনিংসের মাঝে ১৫ মিনিটের বিরতি থাকবে। ধরে নেওয়া যাক ‘এ’ টিম ও ‘বি’ টিমের মধ্যে ওয়ান ডে ম্যাচ খেলা হচ্ছে। এ টিম প্রথমে ২৫ ওভার ব্যাট করবে। বিরতির পর বি টিম ২৫ ওভারের একটি ইনিংস খেলবে। পুনরায় একটি বিরতির পর যতগুলো উইকেট হাতে আছে তাই নিয়ে এ-টিম দ্বিতীয়বার ২৫ ওভার ব্যাট করতে নামবে। শেষমেশ যা টার্গেট দাঁড়াবে শেষ ২৫ ওভারে তা তাড়া করবে বি-টিম। যদি কোনও দল প্রথম ২৫ ওভারের মধ্যে অল-আউট হয়ে যায়, তবে অপর দল টার্গেট তাড়া করার জন্য ৫০ ওভার হাতে পাবে। মাঝে ১৫ মিনিটের বিরতি থাকবে।’

৫০ ওভারের ম্যাচে পাওয়ার প্লে’র ফরম্যাট বদলানো দরকার বলেও মনে করেন শচীন। তার মতে, দুই দলের ২টি করে মোট ৪টি ইনিংসে খেলা হলে ৫ ওভার করে প্রতিটি ইনিংসে পাওয়ার প্লে থাকবে। ইনিংসের যে কোনও সময়ে ব্যাটিং দল ৩ ওভার এবং বোলিং দল ২ ওভারের পাওয়ার প্লে নিতে পারবে।