৬৪ জেলায় নদী দখলমুক্তির অভিযান শুরু ডিসেম্বরেই

দেশের বিভিন্ন স্থানে নদীগুলো যখন ধুঁকছে দখল ও দূষণে তখন আশার কথা শোনালেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবীর বিন আনোয়ার। আগামী ২৩ ডিসেম্বর ৬৪ জেলায় অবৈধ নদী দখলদারদের বিরুদ্ধে একযোগে উচ্ছেদ অভিযান শুরু করা হবে বলে জানিয়েছেন তিনি।

গতকাল নাটোর কালেক্টরেট সম্মেলনকক্ষে চলনবিল এলাকার সমন্বিত পানি ব্যবস্থাপনা পরিকল্পনা নিয়ে উচ্চপর্যায়ের মতবিনিময়সভা শেষে পানিসম্পদসচিব সাংবাদিকদের এসব কথা বলেন। অবৈধ নদী দখলদারদের বিরুদ্ধে অভিযানের জন্য ৪৪ হাজার অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, রাষ্ট্রের চেয়ে শক্তিশালী কেউ নেই। তাই যেকোনো প্রতিবন্ধকতা মোকাবেলার প্রস্তুতি নিয়েই উচ্ছেদ অভিযানে নামা হবে। আর এ জন্য সংসদ সদস্যসহ (এমপি) সব স্তরের জনপ্রতিনিধি, সুধীজনদের সহায়তা চান তিনি। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নদ-নদী সংস্কার করে পানি সংরক্ষণাগার তৈরি করে পানিসংকট মোকাবেলার প্রকল্প নিয়েছেন। পর্যায়ক্রমে সব নদ-নদী, নালা, খাল ও বিল সংস্কার করে পানি সংরক্ষণের ব্যবস্থা করা হবে। পানিসম্পদসচিব বলেন, ‘চলতি শুষ্ক মৌসুমে দুই হাজার ১০০ এবং দুই হাজার ৬০০ কোটি টাকা ব্যয়ে দুটি মেগাপ্রকল্প বাস্তবায়ন করা হবে।’