গাজায় হত্যাযজ্ঞের দায় স্বীকার ইসরায়েলী সেনার

গাজায় হত্যাযজ্ঞের দায় স্বীকার ইসরায়েলী সেনার

treepoliফিলিস্তিনের গাজায় বেসামরিক নাগরিকদের ওপর চালানো নির্মম হত্যাযজ্ঞের দায় স্বীকার করেছে অনেক ইসরায়েলী সৈন্য। ইসরায়েলী সংগঠন ব্রেকিং দ্য সাইলেন্স এ সাক্ষ্য সংগ্রহ করেছে। খবর এপির।

সংগঠনটির পক্ষ থেকে গত সোমবার বলা হয়েছে, তারা বেশ কয়েকজন সেনা সদস্যের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে।

সংগঠনটির প্রতিবেদনে গাজায় ৫০ দিনব্যাপী চালানো আক্রমণে সরাসরি অংশগ্রহণ করা সৈন্যদের সাক্ষাৎকার তুলে ধরা হয়েছে। তবে নিরাপত্তার খাতিরে তাদের নাম ছাড়া শুধু পদবি ও শাখার নাম উল্লেখ করা হয়েছে।

সেনা সদস্যদের জবানীতে ইসরায়েলী সেনার যুদ্ধের রীতি পরিবর্তনের বিষয়টি উঠে এসেছে।

ব্রেকিং দ্য সাইলেন্সের পরিচালক ইউলি নোভাক বলেন, ‘এর মাধ্যমে বেসামরিক লোকজনের ওপর নির্বিচারে গুলি চালানোর বিকৃত পদ্ধতির চিত্র উঠে এসেছে।’

ইসরায়েলী পদাতিক বাহিনীর এক সার্জেন্ট বলেন, গাজা উপত্যকার কোনো এলাকাকে হুমকিস্বরূপ মনে হলেই সেখানে আক্রমণ পরিচালনা করা হতো। কাউকে হুমকিস্বরূপ মনে হলে তাকে হত্যা করা হতো। লোকদের ওপর নির্বিচারে গুলি চালানোর অনুমতি দিয়েছিল কর্তৃপক্ষ।

এমনকি ভুল তথ্যের ভিত্তিতে অনেক আক্রমণ পরিচালনা করা হয়েছিল বলেও জানিয়েছেন অনেক সেনা সদস্য।

২০১৪ সালের জুলাই-আগস্টে ফিলিস্তিনি রাজনৈতিক দল হামাসকে দমনের নামে অধিকৃত গাজা উপত্যকায় হামলা করে ইসরায়েলী সেনারা। প্রথমে বিমান হামলা চালালেও পরে পদাতিক বাহিনীও এতে যোগ দেয়। ৫০ দিনব্যাপী চলা ওই আগ্রাসনকালে ২২০০-এরও বেশি ফিলিস্তিনি ও ৬৭ সেনাসহ ৭৩ ইসরায়েলী নিহত হয়।

হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে তিন-চতুর্থাংশই বেসামরিক নাগরিক। এর মধ্যে প্রায় ৫০০ শিশু রয়েছে।

সম্প্রতি দ্য হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সদস্য হয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। দেশটি ওই আদালতে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়েরের ঘোষণা দিয়েছে।

এদিকে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের প্রবল বিরোধিতা সত্ত্বেও গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তের ঘোষণা দিয়েছে জাতিসংঘ। সংস্থাটির পক্ষ থেকে অবশ্য শুধু জাতিসংঘ চালিত শরণার্থী শিবিরগুলোতে চালানো হামলার বিষয়টি তদন্ত করা হবে বলে জানানো হয়েছে।

ইসরায়েল সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে কোনো ধরনের তদন্তে সহযোগিতা না করার স্পষ্ট ইঙ্গিত দেওয়া হয়েছে।

যুক্তরাজ্য নির্বাচনের প্রচারণা  ব্যস্ত সময় কাটছে প্রার্থীদের পূর্ববর্তী

যুক্তরাজ্য নির্বাচনের প্রচারণা ব্যস্ত সময় কাটছে প্রার্থীদের

মোদীকে হত্যার হুমকি আল কায়েদা’র পরবর্তী

মোদীকে হত্যার হুমকি আল কায়েদা’র

কমেন্ট