পাঁচ বছরে ১৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে: বাণিজ্যমন্ত্রী


আগামী পাঁচ বছরে গতিশীল রপ্তানি ও কর্মসংস্থান প্রকল্পের মাধ্যমে দেশের ১৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শনিবার রাজধানীর একটি হোটেলে প্রকল্পটি উদ্বোধন করে মন্ত্রী জানান, এ সময়ে রপ্তানি আয় বাড়বে প্রায় ৫ বিলিয়ন ডলার। এসময়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণের মাধ্যমে সম্প্রচার মাধ্যমে খরচ কমে আসবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, আসছে বাজেটে জন গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নে অগ্রাধিকার দেবে সরকার। মন্ত্রণালয় জানায়, দেশের চামড়া শিল্প, হালকা প্রকৌশল ও প্লাস্টিক শিল্পের কাঠামোগত পরিবর্তনসহ রপ্তানির ঝুড়িতে বহুমুখী পণ্য সংযোজনের লক্ষ্যে প্রায় ১ হাজার কোটি টাকার প্রকল্পের বেশিরভাগ অর্থায়ন করবে বিশ্বব্যাংক।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘একটি সরকার যদি নিয়মিত থাকে, তাহলে দেশের যে উন্নয়ন হয় সেটা গেলো ৯ বছরে প্রমাণ হয়েছে।’ এসময় তিনি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রসঙ্গে বলেন, ‘টেলিভিশনে যে সম্প্রচার আমরা করি, সেটা বিদেশি স্যাটেলাইট থেকে আমরা নিতাম। এখন আমরা নিজস্ব স্যাটেলাইট তা পূরণ করবে। এখন বঙ্গবন্ধু-১ হয়েছে, এরপর ২,৩ আসবে। এর মাধ্যমে চ্যানেল পরিচালনা করতে খরচ কমবে। অনেক দেশ আমাদের কাছ থেকে নিবে।’