পাকিস্তানের বিপক্ষে লিড নিল আয়ারল্যান্ড


প্রথম ইনিংসে সুবিধা করতে পারেনি স্বাগতিক আয়ারল্যান্ড। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে তারা অলআউট হয়েছে মাত্র ১৩০ রানে। তাতে ৯ উইকেট হারিয়ে পাকিস্তানের করা ৩১০ রানের জবাবে ১৮০ রানে পিছিয়ে থেকে ফলোঅন করতে নামে আইরিশরা।

এই ইনিংসে অবশ্য আগের মতো ব্যাটিং বিপর্যয় হয়নি। অভিজ্ঞ ব্যাটসম্যানরা দেশে-শুনে ৬ উইকেট হারিয়ে ২৩৮ রান তুলে লিড নিয়েছে পাকিস্তানের বিপক্ষে। এখন অন্তত অভিষেক টেস্টে ইনিংস ব্যবধানে হারবে না আইরিশরা। কেভিন ও’ব্রায়েন ১ রান নিয়ে স্কোর লেভেল করার সঙ্গে সঙ্গে মাঠে আসা দর্শকরা করতালি দিয়ে আয়ারল্যান্ড দলকে অভিনন্দন জানায়। এরপর যখন ও’ব্রায়েনের ব্যাটে এজ হয়ে সেকেন্ড স্লিপ দিয়ে চার হয়ে ৪ রানের লিড হল, তখনও দর্শকদের করতালিতে মুখরিত হয়েছে ম্যালাহাইড স্টেডিয়াম।

ফলোঅন করতে নেমে এড জয়সি ও উইলিয়াম পোর্টারফিল্ড উদ্বোধনী জুটিতে ৬৯ রান তোলেন। এরপর জয়সি রান আউটে কাটা পড়েন। যাওয়ার আগে ৯৮ বল খেলে ৬ চারে ৪৩ রান করে যান। একই রানে বালবিরনি ডাক মেরে ফিরে যান। দলীয় ৯৪ রানের মাথায় নীল ও’ব্রায়েন সাজঘরের পথ ধরেন। ৯৫ রানে দেশে-শুনে খেলতে থাকা পোর্টারফিল্ড আউট হলে আবারো ব্যাটিং বিপর্যয়ের শঙ্কা জাগে। পোর্টারফিল্ড ১২০ বল খেলে ৩২ রান করে যান।

পঞ্চম উইকেটে পল স্টার্লিংকে নিয়ে শতরান পার করেন কেভিন ও’ব্রায়েন। ১২৭ রানের মাথায় স্টার্লিং (১১) ফিরে যান। এরপর উইলসনকে সঙ্গে নিয়ে দলীয় সংগ্রহকে দেড়’শ পার করেন কেভিন ও’ব্রায়েন। দলীয় ১৫৭ রানের মাথায় ১২ রান করে উইলসন ফিরে যান। এরপর থম্পসনকে সঙ্গে নিয়ে স্কোর লেভেল করেন, লিড নেন। লিড নেওয়ার পর পরই কেভিন ও’ব্রায়েন তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি। হয়ে যান আয়ারল্যান্ডের ক্রিকেট ইতিহাসে প্রথম টেস্ট হাফ সেঞ্চুরিয়ান।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৭০ রান নিয়ে ব্যাট করছে কেভিন ও’ব্রায়েন। তার সঙ্গে ৪০ রানে ব্যাট করছেন থম্পসন। আয়ারল্যান্ডের লিড হয়েছে ৫৮ রানের।