আফগানিস্তানে তালেবানের হামলায় নিহত ৩০

photo-1484107069
আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে তালেবানের হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৮০ জন।

স্থানীয় সময় মঙ্গলবার এসব হামলা চালানো হয়।

আলজাজিরার খবরে বলা হয়, মঙ্গলবার বিকেলে পার্লামেন্ট ভবনের প্রবেশপথে একটি আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। তার পরপরই সেখানে একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটে।

এরপর গতকাল বিকেলেই দেশটির কান্দাহার প্রদেশে গভর্নরের অতিথিশালায় বোমা হামলায় ১১ জন নিহত হন। আহত হন আরো ১৪ জন, যাঁদের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতও রয়েছেন।

এর আগে হেলমান্দ প্রদেশের এক গোয়েন্দা কর্মকর্তার অতিথিশালায় তালেবানের আত্মঘাতী হামলায় অন্তত সাতজন নিহত হন।

বিবিসির খবরে বলা হয়, কাবুলের হামলাটি এমন একটি সময়ে হয়, যখন দিনের কাজ শেষে কর্মকর্তা-কর্মচারীরা পার্লামেন্ট ভবন ছাড়ছিলেন।

হামলার পর কাবুলের কেন্দ্রস্থলে বোমা হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আফগান তালেবান। বিবৃতিতে এক তালেবান মুখপাত্র বলেন, ‘আমরা পরিকল্পনা মতোই এই হামলা করছি। আমাদের পরিকল্পনা ছিল গোয়েন্দা সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তাদের হত্যা করা।’

নতুন বছরে আফগানিস্তানে প্রথম সিরিজ হামলা চালাল আফগান তালেবান। এ হামলায় নিহতদের অধিকাংশই সাধারণ মানুষ। নিহতের মধ্যে আছেন দেশটির পার্লামেন্টের কর্মকর্তা-কর্মচারীরাও।

আফগানিস্তানের তোলো নিউজ এজেন্সি জানিয়েছে, দেশটির পার্লামেন্ট ভবন তালেবানের হামলার একটি লক্ষ্য। এর আগে ২০১৫ সালের জুন মাসে দেশটির পুরোনো পার্লামেন্ট ভবনে হামলা চালিয়েছিল তালেবান। তবে পার্লামেন্টের মূল প্রবেশপথে এই প্রথম হামলা চালানো হলো।

এদিকে তালেবানের এই ভয়াবহ হামলার পর বিবৃতি দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। বিবৃতিতে তিনি এসব ‘সন্ত্রাসী হামলার’ নেপথ্য ব্যক্তিদের ধরার শপথ করেছেন।

Facebook

Get the Facebook Likebox Slider Pro for WordPress