পাকিস্তান-চীন সম্পর্কে ভাঙন!

4

পাকিস্তান-চীন ভাই ভাই’। এ হেন ‘মধুর সম্পর্কে’ কি কিছুটা চিড় দেখা দিয়েছে? পাকিস্তান সীমান্তে অবস্থিত চীনের জিনজিয়াং সরকারের সাম্প্রতিক বক্তব্যে কিন্তু সেরকমই ইঙ্গিত দেখা দিচ্ছে। জঙ্গি অনুপ্রবেশ রুখতে পাকিস্তান সীমান্ত সিল করে দেওয়ার কথা বলেছে জিনজিয়াং সরকার। চীনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়ায় বরাত দিয়ে এখবর জানিয়েছে এই সময়।

স্বায়ত্তশাসিত জিনজিয়াং প্রদেশ মাঝেমধ্যেই জঙ্গি হামলার শিকার হয়। আফগানিস্তান ও পাকিস্তান থেকে জঙ্গিরা এসে এ অঞ্চলে হামলা চালায় বলে অভিযোগ। স্থানীয় সন্ত্রাসবাদীরাও পাকিস্তানে গিয়ে জঙ্গি প্রশিক্ষণ নিয়ে আসে। পাকিস্তানকে বারবার জানিয়েও জঙ্গি আসা-যাওয়া ঠেকানো যায়নি বলে অভিযোগ জিনজিয়াং সরকারের। তার জেরেই এবার পাকিস্তান সীমান্ত সিল করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৮ ডিসেম্বর জিনজিয়াঙের হোটান এলাকায় জঙ্গি হামলায় পাঁচ জনের মৃত্যু হয়। গত রবিবার সেই হামলায় যুক্ত সন্ত্রাসবাদীদের ঘাঁটিতে পুলিশি অভিযানে মৃত্যু হয় তিন জেহাদির। এরপরই পাকিস্তান সীমান্তে নজরদারি আরও বাড়ানোর কথা জানিয়েছে জিনজিয়াঙের কমিউনিস্ট নেতৃত্ব। সন্ত্রাসবাদীদের মদত দেওয়া প্রসঙ্গে পাকিস্তানের ভূমিকায় যে বেইজিং বেশ অসন্তুষ্ট, তা এই ঘটনায় স্পষ্ট। আর চীন-পাকিস্তানের এই সম্পর্কে ভাঙনের ইঙ্গিতে খুশির হাওয়া নয়াদিল্লির অন্দরে।

Facebook

Get the Facebook Likebox Slider Pro for WordPress