দেবদাসের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন মনোজ!

দেবদাসের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন মনোজ!

বলিউডের কালজয়ী সিনেমা বলা হয় দেবদাসকে। দেবদাস নিয়ে এর আগে সিনেমা হলেও সঞ্জয় লীলা বানসালির পরিচালনায় শাহরুখ খান যেভাবে দেব হয়ে পর্দায় নিজেকে হাজির করেছেন, তা ভারতীয় সিনেমার ইতিহাসে নজির তৈরি করেছিল। আজও দর্শকমনে চিরসবুজ ‘দেবদাস।’ তবে অবাক করা বিষয় হচ্ছে, কালজয়ী এই সিনেমাটির প্রস্তাবই ফিরিয়ে দিয়েছিলেন বলিউডের আরেক গুণী অভিনেতা মনোজ বাজপাই!

মনোজ বাজপেয়ী তাঁর ব্যতিক্রমী অভিনয়ের জন্য সবসময়ই পরিচিত।

তিনি অনেক আইকনিক সিনেমায় অভিনয় করেছেন। শেখর কাপুরের ‘ব্যান্ডিট কুইন’ দিয়ে অভিনয় জগতে প্রবেশ করেছিলেন মনোজ। এরপর ‘সত্য’, ‘শূল’, ‘জুবাইদা’, ‘পিঞ্জর’, ‘গ্যাংস অফ ওয়াসিপুর’, ‘আলিগড়’-এর মতো সিনেমায় অভিনয় করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন এই অভিনেতা। তাঁর ওয়েব সিরিজ ‘দ্য ফ্যামিলি ম্যান’ও তুমুল জনপ্রিয়তা পায়।
আজ ২৩ এপ্রিল মনোজের ৫৫তম জন্মদিন। এই বিশেষ দিনে একবার তাঁর অতীতে উঁকি দিলে দেখা যাবে, বলিউডের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা সঞ্জয় লীলা বনসালির ব্লকবাস্টার সিনেমা ‘দেবদাস’ একটা সময় মনোজ প্রত্যাখ্যান করেছিলেন। শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই এবং মাধুরী দীক্ষিত’সহ বহু তারকাবহুল সিনেমাটিতে মনোজকে খুব ভালো চরিত্রে অভিনয়ের অফারও দেওয়া হয়েছিল। তবে তিনি বানসালিকে প্রত্যাখ্যান করেছিলেন।
1
দেবদাস-এ শাহরুখ খান
ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, দেবদাসের ‘চুন্নিলাল’ চরিত্রে অভিনয় করার জন্য মনোজ বাজপেয়ী ছিলেন অন্যতম পছন্দ। তিনি ছাড়াও সাইফ আলি খান ও গোবিন্দাকেও এই ভূমিকার জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে মনোজ সেই সময় সঞ্জয় লীলা বানসালির প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। কারণ, তিনি একটি পার্শ্ব চরিত্রে অভিনয় করতে চাননি। 

নিউজ ১৮-এর প্রতিবেদন অনুসারে, মনোজ ‘দেবদাস’কে প্রত্যাখ্যান করেছিলেন।

কারণ, তিনি তখন সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করছেন। এমন পরিস্থিতিতে সহায়ক ভূমিকায় অভিনয় করলে তাঁর ক্যারিয়ারে প্রভাব পড়বে। পরে ‘চুন্নিলাল’ চরিত্রে অভিনয় করেন জ্যাকি শ্রফ। যদিও, মনোজ সবসময় সিনেমাটির অংশ হতে চেয়েছিলেন। কিন্তু, তিনি নায়কের ভূমিকায় অভিনয় করতে চেয়েছিলেন, সহায়কের ভূমিকায় নয়। ইটাইমসকে দেওয়া একটি সাক্ষাৎকারে মনোজ একবার বলেছিলেন, ‘আমি সবসময় দেবদাস চরিত্রে অভিনয় করতে চেয়েছিলাম। কিন্তু, কেউ আমাকে কাস্ট করার কথা ভাবেনি। আমি সেই চরিত্রে অভিনয় করতে চাই আবারও।’
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের একই নামের উপন্যাস অবলম্বনে ‘দেবদাস’-এ চুন্নিলাল ছিলেন একটি গুরুত্বপূর্ণ চরিত্র। এতে শাহরুখ খান দেবদাস চরিত্রে, ঐশ্বরিয়া রাই পারুর চরিত্রে এবং মাধুরী দীক্ষিত চন্দ্রমুখীর চরিত্রে অভিনয় করেন। সিনেমাটি ২০০২ সালে মুক্তি পায়। এতে কিরণ খের, স্মিতা জয়কার, বিজয়েন্দ্র ঘাটগে, মনোজ যোশি, টিকু তালসানিয়া, দিশা ভাকানির মতো অভিনেতাদের সহায়ক ভূমিকায় দেখা গেছে। ৫০ কোটি রুপি বাজেটে নির্মিত দেবদা সেই সময়ে ১৬৮ কোটি রুপি আয় করেছিল। এর গানগুলো আজও শ্রোতাদের মুখে শোনা যায়।

পদ্মশ্রী গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা পরবর্তী

পদ্মশ্রী গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

কমেন্ট