ইরানের জব্দ করা সেই ইসরাইলি জাহাজ থেকে ১৭ ভারতীয় আটক

ইরানের জব্দ করা সেই ইসরাইলি জাহাজ থেকে ১৭ ভারতীয় আটক

ইসরাইলি একটি জাহাজ জব্দ করেছে ইরানের একটি আঞ্চলিক কর্তৃপক্ষ। ওই জাহাজে থাকা ২৫ নাবিকের মধ্যে ১৭ জন ভারতীয় বলে জানা গেছে। 

শনিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবর এনডিটিভির। 

প্রতিবদনে বলা হয়েছে, ইরানের রেভ্যুলিউশনারি গার্ডসের জব্দ করা জাহাজটি এরই মধ্যে নিজেদের জলসীমায় রাখা হয়েছে। এর আগে শনিবার এই জাহাজ জব্দ করার সময় এতে পর্তুগালের পতাকা উড়ছিল বলে জানায় ইরান। এটি তখন সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ইরানের মধ্যকার জলসীমায় ছিল।

যুক্তরাজ্যের ম্যারিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) বলছে, ফুজাইরা এলাকার উত্তরপূর্বাঞ্চলে ৯২ কিলোমিটার দূরে সাগর থেকে এই জাহাজ জব্দ করা হয়। এলাকাটি হরমুজ প্রণালীর কাছেই অবস্থিত।

এ ছাড়া আরেকটি ব্রিটিশ ম্যারিটাইম সিকিউরিটি প্রতিষ্ঠান অ্যামব্রেও এই জব্দ হওয়ার তথ্য জানিয়েছে। তবে, তারা বিস্তারিত জানায়নি।

ম্যারিন ট্র্যাকিং সাইটগুলো বলছে, জাহাজটি জোডিয়াক ম্যারিটাইম নামক প্রতিষ্ঠানের এমএসসি অ্যারিস। প্রতিষ্ঠানটির মালিক ইসরাইলি এক ব্যবসায়ী, নাম ইয়াল ওফার।  
 
একটি সূত্রের বরাতে এনডিটিভি বলছে, এরই মধ্যে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভারতীয়দের ফেরানোর কার্যক্রম শুরু করা হয়েছে। এ ব্যাপারে তেহরানকে জানিয়েছে দিল্লি।  
 
মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যেই শনিবার জাহাজ জব্দের এই ঘটনা ঘটল।  

সিরিয়ায় ইরানি কনস্যুলেট ভবনে হামলার জেরে ২৪ ঘণ্টার মধ্যে ইসরাইলে হামলা চালাতে পারে ইরান। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্লুমবার্গের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এদিকে ইসরাইলকে সহায়তার জন্য এগোচ্ছে মার্কিন দুটি রণতরী।

এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার সাংবাদিকদের বলেছেন, শিগগিরই হামলা চালাবে ইরান। এসময় ইসরাইলে হামলা না চালাতে ইরানকে সতর্কও করে দেন মার্কিন প্রেসিডেন্ট। 

ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, আমেরিকার স্থানীয় সময় রোববার ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরাইলে হামলা চালাতে পারে ইরান। 

গত ১ এপ্রিল দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরাইলি হামলায় ইসলামি বিপ্লবী রক্ষীবাহিনীর (আইআরজিসি) সাত সদস্য নিহত হন। এদের মধ্যে দুজন বাহিনীটির উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন।

সামরিক সহযোগিতা বাড়াতে হোয়াইট হাউসে আলোচনায় বাইডেন-কিশিদা পরবর্তী

সামরিক সহযোগিতা বাড়াতে হোয়াইট হাউসে আলোচনায় বাইডেন-কিশিদা

কমেন্ট