ইউক্রেন, ইসরায়েলে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস

ইউক্রেন, ইসরায়েলে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস

ক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে অনেকদিন ঝুলে থাকার পর শনিবার (২০ এপ্রিল) ইউক্রেনে সামরিক সহায়তার বিলটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন পেয়েছে। দ্বিপাক্ষিক ঐক্যের ক্ষেত্রে অনন্য নজির হিসেবে পাস হয়েছে আরও কয়েকটি বিল। এসব বিলে ইসরায়েল ও তাইওয়ানের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার লক্ষ্যে ব্যবস্থা নেওয়া কথাও বলা হয়েছে। এ ছাড়া এতে চীনা মালিকানাধীন টিকটকের কার্যক্রম যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করারও হুমকিও দেওয়া হয়েছে। খবর এএফপির।

৯৫ বিলিয়ন ডলার প্যাকেজের এই চারটি বিল খুব দ্রুতলয়ে পাস হয়ে যায়। তবে এই উদ্যোগ রিপাবলিকান হাউস স্পিকার মাইক জনসনকে কিছুটা সন্দেহের মধ্যে ফেলে দেবে, কেননা তিনি কট্টর ডানপন্থিদের হাত থেকে নিজেকে বাঁচাতে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ বিষয়ে এক বিবৃতিতে বলেন, আইনসভাকে ইসরায়েল ও ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার ক্ষেত্রে কাজ করতে হবে। এ ছাড়া গাজা, সুদান, হাইতি ও অন্যান্য অঞ্চলে মানবিক সহায়তা প্রদান করতে হবে। পাশাপাশি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় শক্ত পদক্ষেপ নিতে হবে। ঐতিহাসিক এই উদ্যোগ নেওয়ার জন্য বাইডেন আইনপ্রণেতাদের প্রশংসাও করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশের জন্য ৬১ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা ও অর্থনৈতিক সহায়তার উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, এই উদ্যোগ হাজার হাজার মানুষের জীবন রক্ষা করবে।


তবে এর পাল্টা প্রতিক্রিয়া প্রকাশ করেছে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তরের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, এই উদ্যোগ যুক্তরাষ্ট্রকে আরও সমৃদ্ধ করবে এবং ইউক্রেনের আরও ক্ষতি করবে।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সিনেটে বিলটি উত্থাপিত হয়। সিনেট নেতা চাক শুমার ধারণা দিয়েছিলেন, তার দপ্তর দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেবে। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘শেষ পদক্ষেপ এখন দৃষ্টিগোচর হচ্ছে, যুক্তরাষ্ট্র আবারও কিছু করছে।’

বিলে তাইওয়ানের জন্যও রয়েছে বেশ কয়েক বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ। তা ছাড়া, শনিবার পাস হওয়া বিলগুলোর মধ্যে রয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটককে তার চীনা মূল সংস্থা বাইট ড্যান্স থেকে বিচ্ছিন্ন করার বিষয়টি। এটি না করা হলে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ হতে পারে। 

‘সুপার-লার্জ ওয়ারহেডে’র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া পরবর্তী

‘সুপার-লার্জ ওয়ারহেডে’র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

কমেন্ট