ইউরোপ ধ্বংস হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে: ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

ইউরোপ ধ্বংস হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে: ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউরোপ ধ্বংস হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। এই ঝুঁকি মোকাবিলা করার প্রয়োজনীয় ব্যবস্থা ইউরোপের নেই। প্যারিসের সোরবোন বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় এ বিষয়ে সতর্কতা জারি করে তিনি বলেন, সামরিক, অর্থনৈতিক ও অন্যান্য চাপ ইউরোপের ২৭ দেশকে দুর্বল ও ভাগ করে দিতে পারে।

ইউরোপের বর্তমান প্রতিরক্ষা ব্যবস্থার ভিত্তিতে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এমন মন্তব্য করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এ পরিস্থিতিতে ইউরোপের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার আহ্বান জানান ফ্রান্সের প্রেসিডেন্ট। ম্যাক্রোঁ বলেন, এই মহাদেশ অবশ্যই যুক্তরাষ্ট্রের অধীন হওয়া উচিত হবে না। সেক্ষেত্রে বিশ্বে ইউরোপীয় ইউনিয়নের দৃঢ় অবস্থানের রূপরেখা দিয়েছেন তিনি।

ইউরোপের সাইবার নিরাপত্তা ক্ষমতা বৃদ্ধি, ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেনের সঙ্গে ঘনিষ্ঠ প্রতিরক্ষা সম্পর্ক এবং উচ্চপদস্থ সামরিক কর্মীদের প্রশিক্ষণের জন্য একটি ইউরোপীয় একাডেমি তৈরির আহ্বান জানান। ম্যাক্রোঁ বলেন, রাশিয়াকে কোনোভাবেই ইউক্রেন যুদ্ধে সফল হতে দেওয়া যাবে না।

প্রেসিডেন্ট বলেন, প্রতিরক্ষা শিল্প স্থাপন ছাড়া কোনো প্রতিরক্ষাই কাজে আসবে না। কয়েক দশক ধরেই এই খাতে কম বিনিয়োগ করা হচ্ছে। তাই সামরিক সরঞ্জাম কেনার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া উচিত।

তিনি বলেন, অধিক পরিমাণে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করতে হবে। শুধু তাই না, দ্রুত শুরু করতে হবে। এসব ইউরোপীয়দের জন্য প্রস্তুত করতে হবে। ইউরোপকে দেখাতে হবে, তারা যুক্তরাষ্ট্রের অধীন নয়।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের অনেক কর্মকর্তা মনে করেন, বর্তমানে মার্কিন সামরিক ছত্রছায়ার বিশ্বাসযোগ্য বিকল্প নেই।

ইসরাইলের সঙ্গে সংঘাতের মধ্যেই নতুন বার্তা দিলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী পরবর্তী

ইসরাইলের সঙ্গে সংঘাতের মধ্যেই নতুন বার্তা দিলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

কমেন্ট