কৃষ্ণাঙ্গ ফ্লয়েড হত্যা মামলায় পুলিশ সদস্য ডেরেক দোষী সাব্যস্ত

যুক্তরাষ্ট্রে বহুল আলোচিত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা মামলায় তিনটি অভিযোগেই দোষী সাব্যস্ত হয়েছেন বহিষ্কৃত পুলিশ সদস্য ডেরেক শভিন। তার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই মিনেসোটার আদালতে প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। আগামী আট সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে। কারাদণ্ডাদেশ ৪০ বছর জেল হতে পারে তার।

রায় ঘোষণার সময় আদালতেই উপস্থিত ছিলেন শভিন। বর্তমানে পুলিশ হেফাজতে রাখা হয়েছে তাকে। তবে, নিজের বিরুদ্ধে আনীত সব অভিযোগ অস্বীকার করেছেন সাবেক এই পুলিশ সদস্য।

এদিকে, রায় ঘোষণার পরপরই আদালতের সামনে উল্লাস প্রকাশ করেন আন্দোলনকারীরা। আর মামলার রায়কে নিজেদের বিজয় হিসেবে উল্লেখ করেছে ফ্লয়েডের পরিবার।

বহুল আলোচিত এই মামলার রায় কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে কয়েক দিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে রাজধানী ওয়াশিংটন ডিসি, লস এঞ্জেলেস সহ বড় শহরে নেয়া হয় বাড়তি নিরাপত্তাব্যবস্থা।

প্রসঙ্গত, গত বছরের ২৫ মে মিনিয়াপোলিস শহরে পুলিশ কর্মকর্তা ডেরেক চাওভিন হাঁটু দিয়ে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ঘাড় নয় মিনিট ২৯ সেকেণ্ড চেপে ধরে থাকলে একপর্যায় তিনি মারা যান। এ ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে ক্ষোভের সৃষ্টি হয়। বিচারের দাবিতে ছড়িয়ে পরে ‘ব্লাকস লাইফ ম্যাটার’ আন্দোলন।