ভোটগ্রহণ কর্মকর্তার তালিকা পাঠাতে সংসদ সচিবালয়ের অস্বীকৃতি

ভোটগ্রহণ কর্মকর্তার তালিকা পাঠাতে সংসদ সচিবালয়ের অস্বীকৃতি

dccসিটি নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তার তালিকা পাঠাতে অস্বীকৃতি জানিয়েছে সংসদ সচিবালয়। গত ৩০ মার্চ সংসদ সচিবালয়ের এক চিঠিতে এই অস্বীকৃতি জানানো হয়েছে। চিঠিতে নির্বাচন কমিশনের এখতিয়ার  নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।
সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব সেকেন্দার হায়াত রিজভী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘সংবিধানের অনুচ্ছেদ ৭৯ অনুযায়ী জাতীয় সংসদে নিজস্ব সচিবালয় প্রতিষ্ঠিত এবং ইহার নিজস্ব আইনে কর্মকর্তা ও কর্মচারীগণ নিয়োগপ্রাপ্ত। তা ছাড়া বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় সরকারের প্রশাসনিক মন্ত্রণালয়গুলোর মতো নয় বিধায় সিটি করপোরেশন নির্বাচনের জন্য কর্মকর্তা/কর্মচারীর তালিকা পাঠানোর অনুরোধ এ কার্যালয়ের জন্য প্রযোজ্য হবে না মর্মে নির্দেশক্রমে জানানো হলো। চিঠির অনুলিপি নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলামকে পাঠানো হয়।
এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব ইত্তেফাককে বলেন— এখনো সংসদ সচিবালয় থেকে এ ধরনের কোনো চিঠি হাতে আসেনি। চিঠি পেলে বিষয়টি সম্পর্কে স্পষ্ট হওয়া যাবে।
এর আগে গত ৪ মার্চ নির্বাচন কমিশনের ঢাকার আঞ্চলিক কার্যালয় থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেন নির্বাচনের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং অন্যান্য কর্মকর্তার প্যানেল প্রস্তুতকরণের জন্য সংশ্লিষ্ট সচিবালয়ের কর্মকর্তা/কর্মচারীদের নামের তালিকা পাঠানোর অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়। এই চিঠির পরিপ্রেক্ষিতে ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সংসদ সচিবালয় থেকে চিঠিটি পাঠানো হয়।
এ দিকে, নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন—এর আগে অনুষ্ঠিত বেশির ভাগ নির্বাচনে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা ভোটগ্রহণ কর্মকর্তার দায়িত্ব পালন করেছিলেন। অনেক কর্মকর্তা ভোট গ্রহণ কর্মকর্তার তালিকা থেকে নাম বাদ দেয়ার জন্য সংসদ সচিবালয় থেকে একাধিকবার অনুরোধ পর্যন্ত করার একাধিক দৃষ্টান্ত রয়েছে।
লেভেল প্লেয়িং ফিল্ডের ক্ষেত্রে খালেদা জিয়াই বাধা : সুরঞ্জিত পূর্ববর্তী

লেভেল প্লেয়িং ফিল্ডের ক্ষেত্রে খালেদা জিয়াই বাধা : সুরঞ্জিত

সিটি নির্বাচনে জনগণ যে রায় দেবে মেনে নেব: নাসিম পরবর্তী

সিটি নির্বাচনে জনগণ যে রায় দেবে মেনে নেব: নাসিম

কমেন্ট