বেওয়ারিশ হিসেবে কবর দেওয়া হলো কেএনএফের ৩ সদস্যকে

বেওয়ারিশ হিসেবে কবর দেওয়া হলো কেএনএফের ৩ সদস্যকে

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলার মধ্যবর্তী দুর্গম পাহাড়ে দুইপক্ষের গোলাগুলিতে রবিবার নিহত তিন কেএনএফ সদস্যের মরদেহ বেওয়ারিশ হিসেবে কবর দেওয়া হয়েছে।

পুলিশ জানায়, বান্দরবান সদর হাসপাতাল মর্গে ময়নাতদন্ত শেষে মরদেহ নিতে কাউকে না পাওয়ায় বিধি অনুযায়ী সোমবার (২০ মে) দুপুরে বান্দরবান পৌরসভার কাছে হস্তান্তর করা হয়। বেলা ৩টায় পৌর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে সদর উপজেলার লাইমি পাড়া ক্রিস্টান কবরস্থানে তাদেরকে সমাধিস্থ কার্যক্রম সম্পন্ন হয়।

বান্দরবান সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহ আলম কালের কণ্ঠকে বলেন, আমরা উপযুক্ত স্বজনের কাছে মরদেহ হস্তান্তরের চেষ্টা করেছি।

কিন্তু কেউ তাদের মরদেহ নিতে রাজী না হওয়ায় আইনি বিধান অনুযায়ী ‘বেওয়ারিশ’ হিসেবে সৎকার করার জন্য বান্দরবান পৌরসভাকে হস্তান্তর করেছি।
তিনি আরো জানান, রবিবার (১৯ মে) রোয়াংছড়ি ও রুমা উপজেলার মধ্যবর্তী দুর্গম পাহাড়ে নিরাপত্তা বাহিনীর সাথে স্থানীয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সশস্ত্র সদস্যদের বন্দুক যুদ্ধ হয়। পরে ঘটনাস্থল থেকে ‘কেএনএফ’ এর সামরিক শাখা ‘কুকি-চিন ন্যাশনাল আর্মির’ ইউনিফর্ম পরা তিনটি মরদেহ উদ্ধার করে রোয়াংছড়ি থানার পুলিশ সদস্যরা। রবিবার সন্ধ্যায় ময়নাতদন্তের জন্য মরদেহগুলো বান্দরবান সদর হাসপাতাল মর্গে নিয়ে আসা হয়।

এর আগেও নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করতে গিয়ে পাল্টা আঘাতে নিহত বম জাতিভুক্ত কয়েকজন ‘কেএনএফ’ সদস্যের মরদেহ কেউ গ্রহণ করতে রাজি না হওয়ায় বেওয়ারিশ হিসেবে কবর দেওয়া হয়েছে।

গত ২ এপ্রিল রাতে রুমায় সোনালী ব্যাংকে সশস্ত্র হামলা, অস্ত্রলুট এবং ব্যাংক ম্যানেজারকে অপহরণ এবং পরদিন দুপুরে থানচিতে সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে সশস্ত্র হামলা চালায় কেএনএফের নেতৃত্বাধীন ‘কুকি-চিন ন্যাশনাল আর্মির’ সদস্যরা জড়িত বলে দাবি করে আসছে নিরাপত্তারক্ষী বাহিনী।

এ অবস্থায় সরকারের নির্দেশে গত ৮ এপ্রিল থেকে বান্দরবান জেলার বিভিন্ন স্থানে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনীর সন্ত্রাস বিরোধী অভিযান শুরু হয়। বান্দরবান জেলা পুলিশের রেকর্ড অনুযায়ী, এই অভিযানে ২৫ জন নারীসহ মোট ৮৭ জনকে গ্রেপ্তার করা হয়।

যৌথ বাহিনীর টহলের ওপর হামলা করতে গিয়ে নিহত হয়েছে কেএনএফ এবং কেএনএ-এর এর মোট ১১ জন।

অটোরিকশা বন্ধের প্রতিবাদে দ্বিতীয় দিনে আবারও সড়ক অবরোধ অটোরিকশা চালকদের পরবর্তী

অটোরিকশা বন্ধের প্রতিবাদে দ্বিতীয় দিনে আবারও সড়ক অবরোধ অটোরিকশা চালকদের

কমেন্ট