নাশকতার মামলায় জামায়াত নেতা আজহারের ২ বছরের কারাদণ্ড

নাশকতার মামলায় জামায়াত নেতা আজহারের ২ বছরের কারাদণ্ড

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামকে নাশকতার এক মামলায় দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার (২১ মে) ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরী এ রায় ঘোষণা করেন। এক যুগেরও বেশি সময় আগের এই মামলায় আরো ১০ আসামিকে দুই বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ টি এম আজহারুল ইসলামের আইনজীবী আব্দুর রাজ্জাক এ তথ্য নিশ্চিত করেন।

দণ্ডিতদের মধ্যে রয়েছেন বিএনপির কর্মী হিসেবে পরিচিত মোবারক হোসেন, আবু তাহের মেজবাহ, মোহাম্মদ জাহাঙ্গীর, মোহাম্মদ ইব্রাহিম, সাইফুল ইসলাম, মোহাম্মদ জরিপ, মোহাম্মদ ফিরোজ। বাকিদের নাম জানা যায়নি। সাতজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পারায় তাদের খালাস দেওয়া হয়েছে বলে জানান আসামিপক্ষের আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহিন।

এ আইনজীবী বলেন, ‘দণ্ডবিধির দুটি ধারায় মোট দুই বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

এর মধ্যে ১৪৩ ধারায় ছয় মাস ও ৪৩৫ ধারায় দেড় বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। দুই ধারার সাজা একসঙ্গে চলবে বলে রায়ে উল্লেখ করে দিয়েছেন আদালত।’ ফলে দণ্ডিতদের  দেড় বছর কারাভোগ করতে হবে জানান এই আইনজীবী।
২০১০ সালের ১৩ নভেম্বর মতিঝিল রাজদানীর এলাকায় সরকারিবিরোধী বিক্ষোভ মিছিল বের করেন বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা।

পুলিশ বাধা দিতে গেলে মিছিল থেকে পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় ওই দিনই মতিঝিল থানায় মামলা করে পুলিশ। বিএনপি-জামায়াতের অজ্ঞাতপরিচয় ১০০ নেতাকর্মীকে আসামি করা হয় মামলায়। পরে ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত। গত বছরের ১১ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত চারজন পুলিশের সাক্ষ্য নেওয়া হয়।

২৪ বছর পর গ্রেপ্তার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি পরবর্তী

২৪ বছর পর গ্রেপ্তার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি

কমেন্ট