৬টি ট্রেন পরিচালনায় রেলের দাবি দৈনিক ৪ লাখ টাকা

৬টি ট্রেন পরিচালনায় রেলের দাবি দৈনিক ৪ লাখ টাকা

ঢাকা-জামালপুর রুটে বেসরকারি বিনিয়োগে ছয়টি ট্রেন পরিচালনার প্রস্তাব দিয়েছে ইউনাইটেড গ্রুপ। তাদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ট্রেন পরিচালনার জন্য তিনটি খাতে অর্থাৎ ট্রেন ও লোকোমোটিভ রক্ষণাবেক্ষণ, পরিকল্পনা ও পরিবহন ব্যবস্থাপনা এবং ট্র্যাক অগ্রাধিকার ও ক্লিয়ারিং বাবদ দৈনিক ৩ লাখ ৭৯ হাজার টাকা দাবি করেছে রেলওয়ে। তবে এ বিষয়ে এখনো মন্ত্রণালয় থেকে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। রেলওয়ে সূত্রে জানা গেছে, দেশে প্রথমবারের মতো বেসরকারি খাতে ট্রেন সার্ভিস (বেসরকারি ট্রেন) পরিচালনার প্রস্তাব বিবেচনায় গঠিত রেলওয়ে কমিটি যাচাই-বাছাই শেষে ২০১৭ সালের ২৮ নভেম্বর একটি সম্ভাব্যতা প্রতিবেদন চূড়ান্ত করে। প্রতিবেদনটি ডিসেম্বরে জমা দেয়ার পর গত সপ্তাহে ইউনাইটেড গ্রুপের প্রস্তাব পর্যালোচনায় রেলপথ মন্ত্রণালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কমিটির প্রতিবেদন পর্যালোচনায় দেখা গেছে, ঢাকা-জামালপুর ২১২ কিলোমিটার চলাচলের জন্য কোচপ্রতি ১ কিলোমিটার ১০ টাকা হারে (১৮ কোচ) ৩৮ হাজার ১৬০ টাকা, লোকো রক্ষণাবেক্ষণ ৩ হাজার ৮১৬ টাকা এবং ট্রেন পরিকল্পনা ও পরিবহন ব্যবস্থাপনায় প্রতি কিলোমিটার ১০০ টাকা হারে ২১ হাজার ২০০ টাকা ব্যয় করতে হবে। অর্থাৎ প্রতিটি ট্রেন যেকোনো পথে একবার পরিচালনা করতে ইউনাইটেড গ্রুপকে বহন করতে হবে ৬৩ হাজার ১৭৬ টাকা। এ হিসাবে কোম্পানির প্রস্তাব অনুযায়ী দৈনিক ছয়টি ট্রেন পরিচালনার জন্য ব্যয় হবে ৩ লাখ ৭৯ হাজার ৫৬ টাকা। তবে এর সঙ্গে ভ্যাট ও এআইটি যুক্ত করলে মোট ব্যয় হবে সাড়ে ৪ লাখ টাকার বেশি। এ বিষয়ে ইউনাইটেড রেলওয়ে সার্ভিসেস লিমিটেডের প্রকল্প পরিচালক একেএম শফিকুল ইসলাম বলেন, দেশের রেল যোগাযোগ খাতে উন্নত বিশ্বের মতো একটি যুগান্তকারী প্রস্তাব দেয়া হয়েছে রেলওয়েকে। ইউনাইটেড গ্রুপ নিজস্ব কোচ ও ইঞ্জিন দিয়েই ঢাকা-জামালপুর রুটে ট্রেন চালাবে। আমাদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রেলওয়ের গঠিত কমিটি একটি প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনে রেল পরিচালনা বাবদ দৈনিক কত টাকা দিতে হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব রাখা হয়েছে। তবে দেশের ব্যস্ততম ঢাকা-জামালপুর রুটে ইউনাইটেড গ্রুপের প্রস্তাবিত সময়সূচি অনুযায়ী ট্রেন পরিচালনা করা হলে রেলের নিজস্ব ট্রেনগুলোর সেবার মান পিছিয়ে পড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ঢাকা) মোহাম্মদ মাহবুবুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, ইউনাইটেড গ্রুপের প্রস্তাবিত সময়ে রেলের একাধিক ট্রেন চলাচল করে। প্রতিষ্ঠানটি সেবা কার্যক্রম চূড়ান্ত হলে চলাচলরত ২৩টি ট্রেনের সময়সূচি পরিবর্তন করতে হবে। রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১০ অক্টোবর ইউনাইটেড গ্রুপ বেসরকারি ট্রেন সার্ভিস পরিচালনার অনুমতি চেয়ে রেলপথ মন্ত্রণালয়ের সচিবের কাছে একটি চিঠি দেয়। চিঠিতে ঢাকা-জামালপুর-ঢাকা রুটে প্রতিদিন পাঁচ জোড়া ট্রেন পরিচালনার অনুমতি চাওয়া হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটি দৈনিক তিন জোড়া ট্রেন পরিচালনার অনুমতি চায়। ইউনাইটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে একই বছরের ২৪ নভেম্বর রেল ভবনে এ-সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর ইউনাইটেড গ্রুপ ২০১৭ সালের ৫ মার্চ রেলওয়ে সচিবকে একটি সংশোধিত প্রস্তাব দেয়। প্রস্তাব পর্যালোচনায় দেখা গেছে, কোচ-ইঞ্জিন সংগ্রহসহ কয়েকটি খাতে বিনিয়োগ ছাড়া প্রায় সব সুবিধাই রেলওয়ে প্রদান করবে ইউনাইটেড গ্রুপকে। তারা শুধু কোচ ও ইঞ্জিন আমদানির মাধ্যমে ট্রেন পরিচালনা করবে। এক্ষেত্রে যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায়ের ক্ষেত্রে গ্রুপটি নিজেদের পরিচালন ব্যয়সাপেক্ষে নির্ধারণের প্রস্তাব করলেও রেলওয়ে নিজেদের নীতিমালা অনুযায়ী ভাড়া নির্ধারণে অনড় রয়েছে। এ বিষয়ে জানতে চাইলে রেলওয়ে গঠিত কমিটির প্রধান ও রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. মিয়াজাহান বলেন, রেল যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়নে কাজ করছে সরকার। পাশাপাশি বেসরকারি একটি প্রতিষ্ঠানও ট্রেন পরিচালনায় আসতে চাইছে। রেলওয়ে নিজেদের স্বার্থ সংরক্ষণ করে যাত্রীসেবার মান বাড়াতে প্রস্তাবটি বিবেচনা করছে। প্রসঙ্গত, বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল) ৫৮টি ট্রেন বেসরকারি খাতে পরিচালিত হয়। রেলের নিজস্ব ট্রেনগুলো দরপত্রের মাধ্যমে শুধু পরিচালনার দায়িত্ব রয়েছে নির্বাচিত কয়েকটি প্রতিষ্ঠান। এর মধ্যে পূর্বাঞ্চলের ৪৪টি ও পশ্চিমাঞ্চলের ১৪টি ট্রেন লিজের মাধ্যমে বেসরকারি খাতে পরিচালিত হয়। কিন্তু এই প্রথম ইউনাইটেড গ্রুপ রোলিং স্টক ও অবকাঠামো খাতে বিনিয়োগের মাধ্যমে নিজস্ব ব্যবস্থাপনায় ট্রেন পরিচালনার সুবিধা চাইছে।
'অর্থ আত্মসাৎকারীদের আইনের আওতায় আনা হবে' পূর্ববর্তী

'অর্থ আত্মসাৎকারীদের আইনের আওতায় আনা হবে'

বিটকয়েনে লেনদেনকারীদের খুঁজছে গোয়েন্দারা পরবর্তী

বিটকয়েনে লেনদেনকারীদের খুঁজছে গোয়েন্দারা

কমেন্ট