কারাদণ্ডের নির্দেশে ইরান থেকে পালিয়ে কানের মঞ্চে রাসৌলফ

কারাদণ্ডের নির্দেশে ইরান থেকে পালিয়ে কানের মঞ্চে রাসৌলফ

ইরানের আদালতের দেওয়া কারাদণ্ড ও সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশের মধ্যেই কানের মঞ্চে হাজির হলেন ইরানের প্রখ্যাত নির্মাতা মোহাম্মদ রাসৌলফ। কান চলচ্চিত্র উৎসবে নিজের সিনেমা ‘দ্য সিড অফ দ্য সেক্রেড ফিগ’-এর প্রিমিয়ারে অংশ নিয়েছেন তিনি। সিনেমাটি এবার উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে পাম দ’রের জন্য লড়বে। 

শুক্রবার (২৪ মে) ‘দ্য সিড অফ দ্য সেক্রেড ফিগ’ চলচ্চিত্রটি ১২ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়ে রেকর্ড গড়েছে।

 এবারের আসরে এটাই সবচেয়ে বেশি সময় ধরে করতালির রেকর্ড।
ভ্যারাইটির প্রতিবেদন অনুসারে, কানের থিয়েটারে নির্মাতা বলেন, ‘আশা করছি ইরান থেকে নিপীড়ন ও স্বৈরাচারের বিলুপ্ত হয়ে যাবে।’

‘দ্য সিড অফ দ্য সেক্রেড ফিগ’ সিনেমার অভিনয় শিল্পীদের ওপরেও ছিল দেশ ত্যাগে নিষেধাজ্ঞা। তাই আমন্ত্রণ পাওয়া সত্ত্বেও কানে উপস্থিত থাকতে পারেননি তারা।

কানে তাই অভিনেতা মিসাঘ জারেহ এবং অভিনেত্রী সোহেলিয়া গোলেস্তানির ছবি দুই হাতে ধরে প্রদর্শন করেছেন নির্মাতা।
‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’ চলচ্চিত্রের গল্প ইমান নামের এক ব্যক্তিকে ঘিরে। যিনি তেহরানের বিপ্লবী আদালতের একজন তদন্তকারী বিচারক। দেশব্যাপী রাজনৈতিক প্রতিবাদ তীব্র হওয়ার সাথে সাথে তার মনে জন্মায় অবিশ্বাস এবং সন্দেহ।

এক সময় তার বন্দুক রহস্যজনক ভাবে অদৃশ্য হয়ে যায়। তিনি সন্দেহ করা শুরু করেন যে স্ত্রী নাজমেহ এবং তার কন্যা রেজভান এবং সানা এই ঘটনায় জড়িত। তিনি বাড়িতে কঠোর ব্যবস্থা আরোপ করেন, যার ফলে উত্তেজনা বেড়ে যায়। ধাপে ধাপে তাদের সামাজিক রীতিনীতি ও পারিবারিক জীবনের চিত্র বদলে যায়।
কান উৎসবে নিজের চলচ্চিত্রের প্রদর্শনীতে অংশ নিতে জীবনের ঝুঁকি নিয়ে গত ১৩ মে ইরান থেকে ইউরোপে পালিয়ে আসেন মোহাম্মদ রাসৌলফ।

ইরান সরকারের সমালোচনা করে চলচ্চিত্র নির্মাণের কারণে তাকে আট বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। একইসঙ্গে কান থেকে ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ প্রত্যাহার করে নিতে তাকে চাপ দিয়েছিল এবং সিনেমাটির প্রযোজক ও অভিনেতাদের হয়রানি করেছিল। রাসৌলফকে দেওয়া হয়েছিল চাবুক মারা, জরিমানা ও সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ। কারাদণ্ড থেকে বাঁচতে অবৈধ পথে ইরান থেকে পালিয়ে ইউরোপে আশ্রয় নিয়েছেন রাসৌলফ।

আমি ইন্ডাস্ট্রিতে কাউকে ডেট করিনি : প্রীতি জিনতা পরবর্তী

আমি ইন্ডাস্ট্রিতে কাউকে ডেট করিনি : প্রীতি জিনতা

কমেন্ট