নোলানের সিনেমা আমি বুঝতে পারি না : মনোজ বাজপাই

নোলানের সিনেমা আমি বুঝতে পারি না : মনোজ বাজপাই

ক্রিস্টোফার নোলান, এই নামটি জানেন না এমন সিনেমাপ্রেমী পাওয়া দুষ্কর। দর্শকদের জন্য প্রবল প্রত্যাশিত একটি নাম নোলান। নোলানকে বলা হয় হলিউডের মাস্টারমাইন্ড নির্মাতা। তার চলচ্চিত্র সময়ের চেয়ে কয়েক ধাপ এগিয়ে থাকে, সমালোচকরা তেমনটাই মনে করেন।

নানা ধরনের চলচ্চিত্র বানিয়েছেন নোলান। মনস্তাত্ত্বিক ‘ইনসেপশন’, জনপ্রিয় ধারার ডিসি কমিক ‘ব্যাটম্যান’, সাই-ফাই ‘ইন্টারস্টেলার’, আবার দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে করেছেন ‘ডানকার্ক’-এর মতো চলচ্চিত্র। নোলানের সিনেমার জন্য বছরের পর বছর মুখিয়ে থাকেন অনুরাগীরা। তবে মনোজ বাজপাই হয়তো এক্ষেত্রে একটু ব্যতিক্রম।
অভিনেতা জানালেন, নোলানের সিনেমা বোঝেন না তিনি!
সদ্য মুক্তি পেয়েছে মনোজ বাজপাইয়ের ‘ভাইয়া জি।’ আর সিনেমাটি নিয়ে বেশ আলোচনায় রয়েছেন মনোজ। সম্প্রতি একটি সাক্ষাৎকারে মনোজকে জিজ্ঞেস করা হয় নোলানের কোন সিনেমাটি তাঁর প্রিয়? উত্তরে রাখঢাক না রেখেই তিনি বলেন, “আমি নোলানের সিনেমা বুঝতে পারি না। সময় বা মহাকাশের ধারণা স্পষ্ট নয় আমার কাছে।

বড় কঠিন মনে হয়। আমি পড়াশোনা করে শেখার চেষ্টা করছি বিষয়টি। যদি ধারণা থাকত, তা হলে ‘ওপেনহাইমার’ সিনেমাটি আরও ভালোভাবে বুঝতে পারতাম।”
ক্রিস্টোফারের ‘ডানকার্ক’ প্রসঙ্গে তিনি বলেন, “যুদ্ধের কথা শুনলেই খুব উদ্বিগ্ন হয়ে পড়ি। এত মৃত্যু, হাহাকার ভাল লাগে না আমার।

” যদিও বলিউডের আইকনিক চলচ্চিত্র ‘এলওসি: কার্গিল’-এ অভিনয় করেছেন মনোজ। তবে সেই সিনেমার শুটিংয়ের সময় উদ্বেগ কাজ করতো বলেও জানিয়েছেন অভিনেতা।
সাম্প্রতিক সময়ে বিশ্বযুদ্ধের সম্ভাবনা নিয়েও প্রবল আশঙ্কা এই অভিনেতার। মনোজ বলেন, ‘চারপাশে বিশ্বযুদ্ধের পরিবেশ। মনে হয়, আমরা যেন দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। আমি সব সময় প্রার্থনা করি, যুদ্ধ যেন না হয়।’

সম্প্রতি মুক্তি পেয়েছে মনোজ বাজপাইয়ের ‘ভাইয়া জি।’ এটি তার ক্যারিয়ারের ১০০ তম চলচ্চিত্র। বিহারের মাটি থেকে তৈরি প্রতিশোধের এই গল্পটি অ্যাকশন এন্টারটেইনমেন্ট হিসেবে তৈরি করা হয়েছে। যাতে বেশকিছু শক্তিশালী দেশি অ্যাকশন সিন রয়েছে। তবে দুর্বল চিত্রনাট্যের কারণে ‘ভাইয়া জি’ সেভাবে সাড়া ফেলতে পারেনি দর্শক হৃদয়ে। অপূর্ব সিং কারকি’র পরিচালনায় এতে আরো অভিনয় করেছেন জোয়া হুসেন, সুবিন্দর ভিকি, ভিপিন শর্মা এবং যতীন গোস্বামী।

news_google_icon_128কালের কণ্ঠের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

কারাদণ্ডের নির্দেশে ইরান থেকে পালিয়ে কানের মঞ্চে রাসৌলফ পরবর্তী

কারাদণ্ডের নির্দেশে ইরান থেকে পালিয়ে কানের মঞ্চে রাসৌলফ

কমেন্ট