ভিসানীতি নয়, অন্য অ্যাক্টের অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ভিসানীতি নয়, অন্য অ্যাক্টের অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে জাতীয় নির্বাচনের আগে ঘোষিত মার্কিন ভিসানীতির অধীনে সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি জানান, অন্য একটি আইনের অধীনে তাকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। েমঙ্গলবার (২১ মে) দুপুরে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র যে ভিসানীতি ঘোষণা করেছিল, তা হলো ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের (আইনের) ধারা ৩-সি অনুসারে। সেটি ছিল এই অ্যাক্টের অধীনে। আর জেনারেল আজিজের বিরুদ্ধে যে রেস্ট্রিকশন দেওয়া হয়েছে, বৈদেশিক অপারেশন এবং এ সম্পর্কিত প্রোগ্রাম অ্যাক্ট-এর অধীনে। অর্থাৎ অন্য একটি আইনে তাকে ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আপনারা দেখেছেন আওয়ামী লীগের অনেক সংসদ সদস্য দুর্নীতির দায়ে জেলে গেছেন। আমরা যুক্তরাষ্ট্রের সাথে দুর্নীতি দমন, সন্ত্রাস দমনসহ অন্যান্য বিষয়ে একসঙ্গে কাজ করছি। আমরা দুর্নীতি দমনের ক্ষেত্রেও একসঙ্গে কাজ করবো।

নিষেধাজ্ঞার বিষয়টি জানানোর প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমে বিষয়টি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের দূতাবাসে জানানো হয়েছে।

এ বিষয়ে সরকার ব্যবস্থা নেবে কিনা জানতে চাইলে ড. হাছান বলেন, বিষয়টি আর্মির বিষয়। যেহেতু উনি সাবেক সেনাপ্রধান, তাই আগেই এ বিষয়ে কিছু বলতে চাই না।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ শেষ, চলছে গণনা পরবর্তী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ শেষ, চলছে গণনা

কমেন্ট