ইংল্যান্ডের শিরোপা ধরে রাখার অভিযান

ইংল্যান্ডের শিরোপা ধরে রাখার অভিযান

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশ সময় ২ জুন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শুরু হচ্ছে কুড়ি ওভারের বিশ্ব আসর। ২২ গজের লড়াইয়ের উত্তাপে গা মাখছে ক্রিকেটবিশ্ব। কোন দলের কতদূর যাওয়ার সম্ভাবনা, সেই আলোচনাও চলছে। এবারের আসরে অংশ নিচ্ছে ২০ দল। তাদের শক্তি-দুর্বলতা ও সম্ভাবনা নিয়েই এই আয়োজন। আজ থাকছে ইংল্যান্ডকে নিয়ে-

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেই অনেকে সিদ্ধান্তে পৌঁছে গিয়েছিলেন- এবার শিরোপা জিতবে ইংল্যান্ড। তাদের ভবিষ্যদ্বাণী ভুল হয়নি। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে প্রতিযোগিতাটির দ্বিতীয় শিরোপা ঘরে তোলে ইংলিশরা।

 
তাতে একটা রেকর্ডও গড়ে ফেলে ইংল্যান্ড। বিশ্বের প্রথম দল হিসেবে ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়ন থাকা অবস্থায় টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতে জস বাটলাররা। এবারও এই উইকেটকিপারের নেতৃত্বে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের আসরে নামতে যাচ্ছে ইংল্যান্ড। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া ওই দলটির বেশ কয়েকজন সদস্য এবার নেই। যার মধ্যে উল্লেখযোগ্য হলেন বেন স্টোকস। 

 
গত এপ্রিলে নিজে থেকেই বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছিলেন তিনি। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কর্তাব্যক্তিদের জানিয়ে দিয়েছিলেন, তাকে যেন শিরোপা ধরে রাখার মিশনে বিবেচনা না করা হয়।

স্টোকসের অভিজ্ঞতা নিশ্চিতভাবেই মিস করবে ইংল্যান্ড। তবে গত কয়েক বছরে কুড়ি ওভারের ক্রিকেটে পরিণত হয়েছেন বেশ কয়েকজন ক্রিকেটার। তাদের মধ্যে অন্যতম ফিল সল্ট ও উইল জ্যাকস। দুজনই আইপিএলে আলো ছড়িয়েছেন। কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে তো ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন এই টপ অর্ডার ব্যাটার।

 
ইংল্যান্ডের জন্য আরেকটি বড় স্বস্তির খবর হলো, জোফরা আর্চারের ফেরা। চোটের কারণে গত কয়েক বছর খুব একটা খেলতে পারেননি এই পেসার। তবে সাম্প্রতিক সময় চোট কাটিয়ে ফিরে বল হাতে সামর্থ্যের প্রমাণ দিয়েছেন তিনি। তার মতো বিধ্বংসী বোলারের দলের সঙ্গে যোগ দেওয়াটা ইংল্যান্ডের জন্য দারুণ ব্যাপার। অধিনায়ক বাটলার তো আর এমনি বলেননি, “চ্যাম্পিয়ন বোলারের ফেরা। শিরোপা ধরে রাখার পথে এটা অনুপ্রেরণার।”

 
বাটলার নিজেও তো আছেন সেরা ফর্মে। রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল মাতিয়েছেন। কুড়ি ওভারের বিশ্বকাপে নামার আগে বিশ্বের জমজমাট প্রতিযোগিতায় নিজেকে ঝালিয়ে নিয়েছেন তিনি। ফর্মে আছেন অলরাউন্ডার স্যাম কারেনও। তবে মঈন আলীর ফর্মহীনতা ও আর্চারের আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ সময়ের অনুপস্থিতি দুশ্চিন্তায় রাখছে ইংলিশদের।

তবে ইংল্যান্ডের সাম্প্রতিক পারফরম্যান্স, বিশেষ করে আইপিএলে দলটির সেরা ক্রিকেটাররা যেভাবে নিজেদের মেলে ধরেছেন, তাতে শিরোপা ধরে রাখার মিশনে সঠিক পথেই আছে তারা।

একনজরে

অধিনায়ক: জস বাটলার।

কোচ: ম্যাথু মট।

ডাকনাম: থ্রি লায়ন্স।

র‌্যাংকিং: ৩।

বিশ্বকাপে অংশ নিয়েছে: ৮ বার (২০০৭, ২০০৯, ২০১০, ২০১২, ২০১৪, ২০১৬, ২০২১, ২০২২)।

বিশ্বকাপে সেরা সাফল্য: চ্যাম্পিয়ন- ২০১০ ও ২০২২। রানার্স-আপ-২০১৬।

আগের বিশ্বকাপের পারফরম্যান্স

ক্রিকেট ইতিহাসের প্রথম দল হিসেবে একই সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়ে ইংল্যান্ড। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতা ইংলিশরা ২০২২ সালে জেতে টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। সংযুক্ত আরব আমিরাতের ফাইনালে পাকিস্তানকে হতাশ করে শিরোপা আনন্দ করে জস বাটলাররা।

ইংল্যান্ডের বিশ্বকাপ সূচি

৪ জুন: স্কটল্যান্ড (বার্বাডোস), রাত ৮-৩০ মিনিট

৮ জুন: অস্ট্রেলিয়া (বার্বাডোস), রাত ১১টা

১৩ জুন: ওমান (অ্যান্টিগা), রাত ১টা

১৫ জুন: নামিবিয়া (অ্যান্টিগা), রাত ১১টা

নজরে থাকবেন

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনির ‌‘বিশেষজ্ঞ কোচ’ সিমন্স পরবর্তী

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনির ‌‘বিশেষজ্ঞ কোচ’ সিমন্স

কমেন্ট