ফেসবুক ব্যবহারে শীর্ষে ভারত!

মার্ক জাকারবার্গ জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের মালিক। সংস্থার সদর দপ্তরও আমেরিকায়। কিন্তু ফেসবুক ব্যবহারে আমেরিকানদের তুলনায় ভারতই শীর্ষে! সম্প্রতি একটি রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ভারতে এখন ২৪১ মিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করছেন। উল্টাদিকে আমেরিকায় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২৪০ মিলিয়ন। যদিও এই তথ্য মানতে নারাজ ফেসবুক কর্তৃপক্ষ। তাদের দাবি, ভারতে ‘মান্থলি অ্যাক্টিভ ইউজার’ অর্থাৎ মাসে অন্তত একবার ফেসবুকে লগ-ইন করেন, এমন ব্যবহারকারীর সংখ্যা মাত্র ২০১ মিলিয়ন।

সম্প্রতি সারা বিশ্বে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে ‘দ্য নেক্সট ওয়েব’ নামে একটি ওয়েবসাইট। সেই রিপোর্টেই দাবি করা হয়েছে, ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যার নিরিখে আমেরিকাকে পেছনে ফেলে দিয়েছে ভারত। বলা হয়েছে, ভারতে এখন ২৪১ মিলিয়ন মানুষ ফেসবুকে ‘অ্যাক্টিভ’। আমেরিকায় ফেসবুক ব্যবহার করেন ২৪০ মিলিয়ন। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা অনেক কম। মাত্র ১৩৯ মিলিয়ন।

প্রসঙ্গত, গত মে মাসেই প্রকাশিত একটি রিপোর্টে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, আমেরিকা ও কানাডা মিলিয়ে তাদের ‘মান্থলি অ্যাক্টিভ ইউজার’-এর সংখ্যা ২৩৪ মিলিয়ন। সেক্ষেত্রে যদি দুটি দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা আলাদাভাবে বিচার করা হয়, তাহলে আমেরিকার তুলনায় ভারতে ফেসবুকের ‘অ্যাক্টিভ ইউজার’-এর সংখ্যা বেশি হওয়াটা অসম্ভব কিছু নয়। যদিও সে সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, ভারতে ফেসবুকে ‘অ্যাক্টিভ ইউজার’-এর সংখ্যা ২০১ মিলিয়ন।

প্রসঙ্গত, ‘অ্যাক্টিভ ইউজার’ আর ‘রেজিস্টার্ড ইউজার’ কিন্তু এক জিনিস নয়। ‘অ্যাক্টিভ ইউজার’ হলেন তাঁরা, যাঁরা নিয়মিত ফেসবুকে লগ ইন করেন। কিন্তু, ‘রেজিস্টার্ড ইউজার’-দের ক্ষেত্রে তেমনটা নাও হতে পারে। এই ‘অ্যাক্টিভ ইউজার’-দের মধ্যে আবার ভাগ আছে। যাঁরা মাসে প্রতিদিনই ফেসবুকে লগ ইন করেন, তাঁদের বলা হয় ‘ডেইলি অ্যাক্টিভ ইউজার’। আর যাঁরা মাসে অন্তত একবার ফেসবুকে লগ ইন করেন, তাঁদের বলা হয় ‘মান্থলি অ্যাক্টিভ ইউজার’।

Facebook

Get the Facebook Likebox Slider Pro for WordPress